Lakshmi Puja: বাজার ঊর্ধ্বমুখী, হাত পুড়ছে সাধারণের! নাগালের বাইরে সবজি, ফল-ফুলের দাম...

Wed, 16 Oct 2024-1:12 pm,

শ্রীকান্ত ঠাকুর: বাজার দরে আগুন, হাত পুড়ছে সাধারনের। দুর্গাপূজা থেকেই বাজার ঊর্ধ্বমুখী। আজ ও আগামীকাল লক্ষ্মীপুজো তার আগে বাজারমুখী মধ্যবিত্ত বাঙালি কোজাগরি লক্ষ্মীপুজার আরাধনা কোনও অংশে কমতি না থাকে সেদিকে খেয়াল রেখতে গিয়ে কালঘাম ছুটছে। 

বাজারে গেলেই রীতিমতো চমকে উঠতে হচ্ছে। বাজারে সব্জি হোক বা ফল-ফুল, সবের দামই নাগাল ছাড়িয়েছে গ্রাহকদের। চলতি বর্ষার পর থেকে কমছে না সব্জি সহ ফল-মূলের দাম। পুজো আসতেই  সেই দাম আরও বৃদ্ধি পেয়েছে। এমনকি প্রশাসনের পক্ষ থেকে টাস্ক ফোর্স বাজার পরিদর্শনে বের হবার পরেও দাম নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়নি বলে অভিযোগ সাধারণ ক্রেতাদের। 

এর ফলে অগত্যা পুজোর বাজারে বেরিয়ে লম্বা চওড়া লিস্টে কাটছাঁট করতে বাধ্য হচ্ছেন বেশিরভাগ মানুষ। দক্ষিণ দিনাজপুর জেলা জুড়েই একই রকম চিত্র।বুধবার বালুরঘাট শহরের বাজার গুলি সহ জেলার অনান্য বাজার গুলিতে আলু ৩০ থেকে ৩৫ টাকা কেজি, বেগুন ৮০ থেকে ১০০ টাকা কেজি, ফুলকপি ১০০ থেকে ১২০ টাকা কেজি। 

 

পটল ৪০ টাকা থেকে ৪৫ টাকা কেজি, ঝিঙা ৫০ টাকা থেকে ৬০ টাকা কেজি, মুলো ৮০ থেকে ১০০ টাকা কেজি, মিষ্টি কুমড়ো ৪০ থেকে ৫০ টাকা কেজি, বটবটি ৮০ টাকা কেজি, ছিম ১৫০ টাকা কেজি, টম্যাটো ১২০ টাকা কেজি । 

পাশাপাশি  আপেল ২০০ টাকা থেকে ২৫০ টাকা কেজি, তরমুজ ৫০ টাকা কেজি,কলা ৭ টাকা পিস, ছোট ডাব ৪০ টাকা বড় ডাব ১০০ টাকা পিস, আঙ্গুর ৩০০ টাকা কেজি, ন্যাশপাতি ৩০০ টাকা কেজি, শসা ৯০ টাকা কেজি। ছোট পদ্ম ফুল ৩০ টাকা পিস বড় পদ্মফুল ৬০ টাকা পিস, গাঁদা ফুল ১৫০ টাকা কেজি। 

এছাড়া পূজার সরঞ্জাম ও দশকর্মা ভান্ডারেও বিভিন্ন জিনিসের দাম নাগালের বাইরে চলে গেছে। টাস্কফোর্স বর্ষার পরবর্তী সময়ে পূজার আগে দু একদিন বাজারে ঘুরেছিল। 

 

কিন্তু পূজার মধ্যে যেভাবে বাজারদর বেড়েছে তাতে স্থানীয়ভাবেই ব্যবসায়ীদেরকেই দায়ী করছেন সাধারণ ক্রেতারা। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link