R Ashwin | IND vs BAN: যোগীরাজ্যে `আন্নার` ইতিহাস সময়ের অপেক্ষা, এই ৬ রেকর্ড ভাঙতে চলেছেন ধ্বংসের কারিগর

Thu, 26 Sep 2024-1:47 pm,

২৭ সেপ্টেম্বর থেকে কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে শুরু হয়ে যাচ্ছে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট। আগামিকাল থেকে শুরু হতে চলা টেস্টে অশ্বিন এই ৬ রেকর্ড ভাঙতে চলেছেন

 

অশ্বিন ইতোমধ্যেই টেস্টের চতুর্থ ইনিংসে সর্বাধিক উইকেট পাওয়া ভারতীয়। তবে তাঁর চতুর্থ ইনিংসে আর মাত্র একটি উইকেট দরকার। তাহলেই তিনি প্রথম ভারতীয় এবং সামগ্রিকভাবে ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ বোলার হিসেবে ফাইনাল ইনিংসে ১০০ উইকেটের মালিক হবেন

 

ভারত-বাংলাদেশ টেস্টে সর্বাধিক উইকেটে নেওয়ার নজির রয়েছে জাহির খানের। বিশ্বকাপ জয়ী পেসারের ঝুলিতে আছে ৩১টি উইকেট। অশ্বিনের আর মাত্র তিনটি উইকেট দরকার। তাহলেই তিনি জাহিরকে ছাপিয়ে মগডালে উঠে পড়বেন।  

এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সাইকেলে (২০২৩-২৫) সর্বাধিক উইকেট রয়েছে জোশ হ্য়াজেলউডের। অজি পেসার নিয়েছেন ১১ ম্য়াচে ৫১ উইকেট। হ্য়াজেলউডের কাঁধে নিঃশ্বাস ফেলছেন অশ্বিন। ৯ ম্য়াচে ৪৮ উইকেট রয়েছে তাঁর। দরকার আর পাঁচ উইকেট। তাহলেই হ্য়াজেলউডকে ছাপিয়ে যাবেন তিনি।

অশ্বিন এখন লাল বলের ক্রিকেটে যুগ্মভাবে দ্বিতীয় সর্বাধিক ফাইফারের (টেস্টের ১ ইনিংসে ৫ উইকেট) মালিক। প্রয়াত কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের সঙ্গে অশ্বিনেরও রয়েছে ৩৭টি ফাইফার। আর একটি ফাইফার নিলেই অশ্বিন নিশ্চিত ভাবে দ্বিতীয় স্থানে চলে আসবে।

 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সর্বাধিক উইকেট শিকারির নাম ন্যাথান লিয়ঁ। অজি তারকা স্পিনারের রয়েছে ১৮৭টি উইকেট। অশ্বিন দুয়ে রয়েছেন ১৮০ উইকেট নিয়ে। লিয়ঁকে টপকাতে অশ্বিনের দরকার আর মাত্র ৮ উইকেট।

 

টেস্ট ক্রিকেটে সর্বকালের সর্বাধিক উইকেট শিকারির তালিকায় সপ্তম স্থানে রয়েছেন লিয়ঁ। তিনি ১২৯ ম্য়াচে নিয়েছেন ৫৩০ উইকেট। লিঁয়র ঠিক পরেই আছেন অশ্বিন। ১০১ ম্যাচে নিয়েছেন ৫২২ উইকেট। কানপুরে আর ৯ উইকেট পেলেই অশ্বিন টপকে যাবেন লিয়ঁকে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link