কখনই বেসরকারিকরণ হবে না ভারতীয় রেল : পীযূষ গোয়েল

Tue, 16 Mar 2021-3:04 pm,

নিজস্ব প্রতিবেদন: রেলকেও বেসরকারি সংস্থার হাতে বেচে দেওয়া হচ্ছে। এমনই মন্তব্যে বারবার বিধেছে বিরোধীপক্ষ। কিন্তু কতটা কীভাবে বেসরকারিকরণ হচ্ছে তা নিয়ে কোনও নিশ্চয়তা ছিল না। ধোঁয়াশা কাটিয়ে এবার স্পষ্ট করে জানাল রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তিনি বেসরকারিকরণ না করার বিষয়ে  আশ্বস্ত করেছেন। 

স্পষ্ট করে জানিয়েছেন, বেসরকারি বিনিয়োগ করা হবে। তবে বেসরকারিকরণ হবে না। একইসঙ্গে তিনি জানান, দক্ষ কার্যকারিতার সঙ্গে রেল যাতে কাজ করতে পারে, তার জন্যই এই বেসরকারি বিনিয়োগ করা হচ্ছে।

 মঙ্গলবার সংসদে, রেলে অনুদান প্রয়োজন কেন সেই বিতর্কে বক্তব্য রাখার সময় গোয়েল জানান, ২ বছরে রেল দুর্ঘটনায় একজন যাত্রীরও মৃত্যু হয়নি। কারণ, যাত্রী সুরক্ষায় পর্যাপ্ত নজর দিয়েছে রেল। ২০১৯ সালের মার্চ মাসে শেষ মৃত্যু হয় যাত্রীর।  

রেলের উন্নতি আনতে সরকার ও বেসরকারি সংস্থাকে একজোটে কাজ করতে হবে। এর ফলে কর্মসংস্থান বাড়বে।

রেল ভারতীয়দের সম্পত্তি। সেটাই থাকবে। বেসরকারি সংস্থার হাতে বেচে দেওয়া হবে না। রেল চিরকাল সরকারের হাতেই থাকবে। 

গোয়েল জানান, ২০১৯-২০ অর্থবর্ষে রেলের বরাদ্দ ছিল ১.৫ লক্ষ কোটি টাকা। সেখানে ২০২১-২২ সালে তা বাড়িয়ে ২.১৫ লক্ষ কোটি টাকা করেছে মোদি সরকার। 

কিন্তু বেশ কিছু ট্রেনকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেয় রেল।  ১২০টি রুটে ১৫১টি ট্রেন চালানোর অনুমতি পেতে চলেছে বেসরকারি সংস্থা। যার মধ্যে থাকছে হাওড়া রুটের একাধিক ট্রেন। 

 

রেল সূত্রে জানা গিয়েছে,  বেসরকারি ট্রেন চললে বিনিয়োগ বাড়বে। উন্নত হবে পরিষেবা। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link