Cyclone Mandous: মান্দাসের দাপটে শুরু দুর্যোগ, ঘূর্ণিঝড়ের নামের অর্থে লুকিয়ে `সম্পদ`!

Thu, 08 Dec 2022-12:32 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খেল দেখাতে শুরু করেছে মান্দাস। গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে মান্দাস। আর ঘূর্ণিঝড় মান্দাসের দাপটে শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। 

বৃষ্টি শুরু হয়েছে চেন্নাইতে। ঘূর্ণিঝড় এখন পুদুচেরীর দিকে এগোচ্ছে। বর্তমানে পুদুচেরী থেকে ৫০০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় মান্দাস। ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে স্থলভাগের দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড়টি। তামিলনাড়ুর ১৩ জেলায় আগেই কমলা সতর্কতা জারি করেছিল সরকার। সেই কমলা সতর্কতা এখন বদলে গিয়েছে লাল সতর্কতায়। 

 

প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ের মান্দাস নামটি ঠিক করেছে সংযুক্ত আরব আমিরশাহী। যখন সবে নিম্নচাপটি ঘনীভূত হচ্ছে, তখনই নামটি দেওয়া হয়। আরবি ভাষায় যার অর্থ, 'ট্রেজার বক্স' মানে সম্পদের বাক্স। 

ভারতীয় মৌসম ভবন ৮ তারিখে তামিলনাড়ুর ১৩ জেলায় তিরুভাল্লুর, কাঞ্চিপুরম, চেংগালপাত্তু, ভিল্লুপুরম, কাল্লাকুরিচি, কুড্ডালোর, আরিয়ালুর, পেরামবালুর, মায়িলাদুথুরাই, তাঞ্জাভুর, তিরুভারুর ও নাগাপট্টিনামে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে। 

অন্যদিকে শুক্রবার ৯ তারিখ অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ১২ জেলায়- তিরুভাল্লুর, চেন্নাই, কাঞ্চিপুরম, চেংগালপাত্তু, ভিল্লুপুরম, তিরুভান্নামালাই, রানিপেট, ভেল্লোর, তিরুপাত্তুর, কৃষাণগিরি, ধর্মপুরী ও সালেমে। হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় সর্বোচ্চ ৯০ কিলোমিটার। 

৬টি এনডিআরএফ দল মোতায়েন করা হয়েছে। তামিলনাড়ুর নাগাপট্টিনাম, তাঞ্জাভুর, তিরুভারুর, কুড্ডালোর, মাইলাদুথুরাই ও চেন্নাইতে মোতায়েন করা হয়েছে বিপর্যয় মোকাবিলা দলগুলি। ওদিকে পুদুচেরী ও করাইকালে মোতায়েন করা হয়েছে ৩টি এনডিআরএফ টিম। 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link