Ramnath Kovind, President Of India: দেশের প্রথম নাগরিক হিসেবে কী কী বিশেষ সুবিধা উপভোগ করেন রাষ্ট্রপতি কোবিন্দ?

Thu, 16 Jun 2022-3:31 pm,

নিজস্ব প্রতিবেদন : রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হতে চলেছে ২৪ জুলাই। দেশের ফার্স্ট সিটিজেন বা প্রথম নাগরিক বলা হয়ে থাকে রাষ্ট্রপতিকে। তিনি ভারতের সর্বোচ্চ সরকারি পদ অলঙ্কৃত করে আছেন। দেশের তিন বাহিনী- স্থলসেনা, বায়ুসেনা ও নৌসেনার সুপ্রিম কম্যান্ডার তিনি। এখন দেশের প্রথম নাগরিক হিসেবে বেশ কিছু  সুযোগ-সুবিধা পেয়ে থাকেন বা উপভোগ করে থাকেন রাষ্ট্রপতি। চলুন একজরে দেখে নেওয়া যাক, দেশের ফার্স্ট সিটিজেন হিসেবে এতদিন কী কী সুবিধা পেলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ? 

ভারতের রাষ্ট্রপতি প্রতি মাসে প্রায় ৫ লাখ টাকা বেতন পান। সেইসঙ্গে রাষ্ট্রপতি আরও বেশকিছু ভাতা পান। যার মধ্যে রয়েছে বিনামূল্যে চিকিৎসা সুবিধা, হাউজিং অ্যালাউয়েন্স। প্রতি বছর ভারত সরকারের ২ কোটি ২৫ লাখ টাকা খরচ হয় রাষ্ট্রপতির হাউজিং, কর্মী, খাবার ও অতিথি আপ্যায়ণ সংক্রান্ত অতিরিক্ত ব্যয় বহনে। 

ভারতের রাষ্ট্রপতি একটি কালো রঙের মার্সিডিজ গাড়ি S600 (W221) পুলম্যান গার্ড ব্যবহারের জন্য পান। সরকারি সফরের জন্য তিনি পান একটি সুসজ্জিত লিমুজিন। বছরে ২ বার বিলাসবহুলভাবে ছুটি কাটানোর সুবিধা পান রাষ্ট্রপতি। একটি হায়দরাবাদের রাষ্ট্রপতি নিলায়মে। আরেকটি শিমলার রিট্রিট বিল্ডিংয়ে। ভারতের রাষ্ট্রপতি ও তাঁর বেটার হাফ বিনামূল্যে বিশ্বের যেকোনও জায়গায় যেতে পারেন।

শুধু মেয়াদকালে নয়, মেয়াদ শেষের পর অবসর জীবনেও বেশকিছু সুবিধা পেয়ে থাকেন 'ফার্স্ট সিটিজেন' রাষ্ট্রপতি। তিনি থাকার জন্য সরকারি বাসভবন পান। মোটা পেনশন পান। পেনশন হিসেবে প্রতি মাস দেড় লাখ টাকা পান। রাষ্ট্রপতির জীবনসঙ্গীও সেক্রেটারিয়াল অ্যাসিস্ট্যান্স হিসেবে প্রতি মাসে ৩০ হাজার টাকা করে পান। 

VIII টাইপের সম্পূর্ণ সুজ্জিত বাংলো পান, যার জন্য কোনও ভাড়া গুনতে হয় না তাঁকে। দুটো ফ্রি ল্যান্ডলাইন কানেকশান ও একটি মোবাইল ফোন পান। ৫ জন ব্যক্তিগত কর্মী ও সেই কর্মীদের খরচ বাবদ বছরে ৬০ হাজার টাকা পান। একজনকে সঙ্গে নিয়ে ট্রেনে বা বিমানে ফ্রিতে ঘুরতে যাওয়ার সুবিধা পান। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link