``অভিনন্দন সেদিন মিগ-এর বদলে রাফালে থাকলে ফলাফল অন্যরকম হত``

Sun, 05 Jan 2020-1:11 pm,

পাকিস্তানের এফ-১৬ বিমান তাড়া করতে করতে সেদিন পাক সীমান্তে ঢুকে পড়েছিলেন অভিনন্দন বর্তমান। তাঁর মিগ ২১ বাইসন যুদ্ধবিমান সেদিন পাকিস্তানের মাটিতে ভেঙে পড়েছিল। ফলে পাক সেনার হাতে ধরা পড়েছিলেন ভারতের ফাইটার প্লেন পাইলট। তবে সেদিন অভিনন্দন মিগ-এর বদলে রাফালে ওড়ালে ফলাফল অন্যরকম হত বলে দাবি করেছেন বায়ু সেনা প্রধান বিএস ধনোয়া।

ধনোয়া প্রশ্ন তুলেছেন, দশ বছর আগে রাফালে বিমান ভারতীয় বায়ু সেনার কাছে আসতে পারত। কিন্তু ইউপিএ সরকার সেটা আনতে দেয়নি। মোদী সরকার আসার পর রাফালে বিমান ভারতীয় বায়ু সেনার কাছে আসে। আর তার ফলে ভারতীয় বায়ু সেনার সব দিক থেকে উপকার হয়েছে বলে দাবি করেছেন ধনোয়া।

ধনোয়া বলেছেন, রাফালে নিয়ে যে ধরণের বিতর্ক ও তদন্ত হয়েছে তাতে ভারতীয় বায়ু সেনার মনোবলে প্রভাব পড়েছে। তিনি উদাহরণ টেনে বলেন, এর আগে বোফোর্স নিয়েও বিতর্ক হয়েছে। তবে যুদ্ধের ময়দানে বোফোর্স-এর কার্যকারিতা নিয়ে কোনও প্রশ্ন ওঠেনি। 

গত বছর অক্টোবর মাসে ভারতীয় বায়ু সেনা কয়েকটি রাফালে বিমান পেয়েছে। এত দেরি করে রাফালে পাওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন ধনোয়া। তিনি বলেছেন, মিগ-এর মডেল অনেক পুরনো। বিশ্বের কোনও দেশই আর এক পুরনো যুদ্ধবিমান ব্যবহার করে না। আর মিগ ব্যবহারের ফলে দুর্ঘটনার প্রবণতাও অত্যধিক বেড়েছিল। 

একের পর এক বায়ু সেনা পাইলট মিগ দুর্ঘটনার শিকার হয়েছেন। তার পরও কংগ্রেস সরকার অত্যাধুনিক বিমান কেনার উদ্য়োগ নেয়নি বলে অভিযোগ করেছেন বায়ু সেনা প্রধান। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link