বিমা সংস্থার ঘরে বেওয়ারিশ পড়ে রয়েছে ১৫,১৬৭ কোটি টাকা! এ আপনার গুপ্তধন নয়তো?

Mon, 30 Jul 2018-3:52 pm,

জীবন সুরক্ষিত রাখতে অনেকেই জীবনবিমা করে থাকেন। আপনিও হয়ত জীবনে এক বা একাধিক বিমা করিয়েছেন। কিন্তু জানেন কি, দেশের বিমা সংস্থাগুলির ঘরে মোট কী পরিমাণ অর্থ বেওয়ারিশ হয়ে পড়ে রয়েছে? টাকার অঙ্কটা জানলে চমকে উঠবেন- ১৫ হাজার ১৬৭ কোটি টাকা! এই টাকা এবার গ্রাহকদের ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে দেশের বিমা ক্ষেত্রের নিয়ামক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি (আইআরডিএ)।

আইআরডিএ-র তথ্য অনুযায়ী, ৩১ মার্চ'২০১৮ পর্যন্ত ভারতে মোট ২৩টি বিমা সংস্থার তহবিলে পড়ে রয়েছে ১৫,১৬৭.৪৭ কোটি টাকা যা আজ পর্যন্ত কেউ দাবি করেননি। অর্থাত্ কোনও এক সময় বিমা করলেও পরে আর সেই টাকা দাবি করেননি একটা বড় অংশের গ্রাহকরা। আর সেই টাকা জমে জমেই আজ ১৫ হাজার ১৬৭ কোটি টাকার পাহাড়!

আইআরডিএ ইতিমধ্যে পলিসিহোল্ডার বা তাঁদের আইন সম্মত উত্তরাধিকারীদের খুঁজে বের করে ন্যায্য টাকা ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করার জন্য বিমা সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে।

এই কাজের জন্য প্রতিটি সংস্থার বোর্ড পর্যায়ে নির্দিষ্ট কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে। সামগ্রিক প্রক্রিয়াটি কতটা এগোচ্ছে তা পর্যবেক্ষণের দায়িত্বও নিয়েছে আইআরডিএ।

এই বিপুল পরিমাণ পড়ে থাকা টাকার মধ্যে ১০ হাজার ৫০৯ কোটি টাকাই রয়েছে লাইফ ইন্সিওরেন্স কোম্পানি (এলআইসি)-র তহবিলে। বাকি ৪৬৫৭ কোটি টাকা রয়েছে অন্যান্য বিমা সংস্থার কোষাগারে।

বেসরকারি বিমা সংস্থাগুলির মধ্যে এই তালিকায় উল্লেখযোগ্যভাবে রয়েছে আইসিআইসিআই প্রুডেনসিয়াল লাইফ ইন্সিওরেন্স কোং (৮০৭.৪ কোটি টাকা), রিলায়েন্স নিপ্পন লাইফ ইন্সিওরেন্স (৬৯৬.১২ কোটি টাকা), এসবিআই লাইফ ইন্সিওরেন্স কোং (৬৭৮.৫৯ কোটি টাকা) এবং এইচডিএফসি স্ট্যান্ডার্ড লাইফ ইনসিওরেন্স কোং (৬৫৯.৩ কোটি টাকা)।

বিমা সংস্থাগুলিকে তাদের ওয়েবসাইটে একটি 'সার্চ অপশান' রাখার নির্দেশ দিয়েছে আইআরডিএ। প্রাপ্য টাকা পড়ে রয়েছে কি না তা এই সার্চবার থেকে জেনে নিতে পারবেন পলিসিহোল্ডার বা তাঁর উত্তরাধিকারীরা।

এ জন্য পলিসিহোল্ডার বা তাঁর উত্তরাধিকারীদের পলিসি নম্বর, পলিসিহোল্ডারের প্যান, পলিসিহোল্ডারের নাম, জন্ম তারিখ, আধার ইত্যাদির তথ্য জানাতে হবে ওই সার্চ বারে।

প্রতিটি বিমা সংস্থাকে ৬ মাস অন্তর এমন বেওয়ারিস অর্থের মোট পরিমাণ ওয়েবসাইটে আপডেট করার নির্দেশ দিয়েছে আইআরডিএ।

ফলে, আপনার বা পরিবারের কোনও বয়স্ক বা মৃত সদস্যের জীবন বিমার কাগজপত্র থেকে থাকলে তা খতিয়ে দেখুন। কে জানে, হয়ত আপনাদেরই অজান্তেই অব্যবহার্য হয়ে পড়ে রয়েছে 'গুপ্তধন'।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link