Indian Army: জন্মসূত্রে সুইস, মনেপ্রাণে ভারতীয়, এই মহিলাই তৈরি করেন Param Vir Chakra

Fri, 03 Sep 2021-7:52 am,

পরমবীর চক্র (Param Vir Chakra) যুদ্ধক্ষেত্রে বীরত্বের জন্য ভারতীয় সেনার সর্বোচ্চ সম্মান। যা "Wheel of the Ultimate Brave" নামেও পরিচিত। ১.৩৭৫ ইঞ্চির মেডেলটির মাঝে রয়েছে অশোক স্তম্ভ এবং চারপাশে রয়েছে দেবরাজ ইন্দ্রর অস্ত্র 'বজ্র'। বেগুনী রঙের ৩২ মিলিমিটার দীর্ঘ একটি রিবনে ঝোলে মেডেলটি। যা নাকি কোনও ভারতীয় তৈরি করেননি। এর পিছনে রয়েছে জন্মসূত্রে সুইস এক মহিলার অক্লান্ত পরিশ্রম ও প্রতিভা। যিনি মনেপ্রাণে ছিলেন পুরোপুরি ভারতীয়।

১৯১৩ সালে সুইজারল্যান্ডের Neuchatel শহরে জন্মগ্রহণ করেন Eve Yvonne Maday de Maros। ভারতীয় সমাজ ও সংস্কৃতিকে জানার ইচ্ছায় তিনি এ দেশে এসেছিলেন। তবে প্রথমে বুঝতে পারেননি, এই দেশই তাঁর আগামিদিনের ঘর-বাড়ি হয়ে উঠবে। এই দেশের সঙ্গেই তাঁর আত্মীক যোগ তৈরি হবে। এই দেশের ইতিহাসে তিনি নাম লেখাবেন।

ব্রিটেনের রয়্যাল মিলিটারি অ্যাকাডেমিতে (Royal Military Academy) প্রশিক্ষণরত এক ভারতীয় জওয়ান বিক্রম খানোলকরের (Vikram Khanolkar) প্রেমে পড়েন Eve Yvonne Maday de Maros। বিয়ের পর মহারাষ্ট্রের বসিন্দা হন তাঁরা। নাম বদলে Eve Yvonne Maday de Maros হয়ে যান সাবিত্রীবাঈ খানোলকর (Savitribai Khanolkar)। ভারতী সমাজ, সংস্কৃতি, ভাষা, সাহিত্য, শিল্প সব কিছুর অনুরাগী ছিলেন তিনি। ভারত যেন তাঁর নিজের দেশ।

সালটা ১৯৪৭। ব্রিটিশের শাসনমুক্ত ভারত। পরাধীনতার শৃঙ্খল ভাঙার পর তখন সবক্ষেত্রেই ব্রিটিশরাজের প্রভাব মুছে ফেলার চেষ্টা চলছে। তখনই ব্রিটিশদের ভিক্টোরিটা ক্রস ( Victoria Cross) মেডেলের ন্যায় একটি ভারতীয় সেনার মেডেল তৈরির পরিকল্পনা শুরু হয়। এর দায়িত্ব দেওয়া হয় সেনা কর্তা হীরালাল অটলের উপর। 

 

ভারতীয় সংস্কৃতি, ইতিহাস এবং ঐতিহ্যের বিষয়ে সাবিত্রীবাঈ খানোলকর (Savitribai Khanolkar) জ্ঞান সম্পর্কে আগেই অবগত ছিলেন সেনা কর্তা হীরালাল অটল। তাই যোগ্য ব্যক্তির হাতেই কাজের দায়িত্ব তুলে দিয়েছিলেন তিনি। 

এভাবে যুদ্ধক্ষেত্রে বীরত্বের জন্য ভারতীয় সেনার সর্বোচ্চ মেডেলের জন্মদাত্রী হয়ে ওঠেন সাবিত্রীবাঈ খানোলকর (Savitribai Khanolkar)। তিনি তৈরি করেন পরমবীর চক্র (Param Vir Chakra) বা "Wheel of the Ultimate Brave"।

১৯৫০ সালের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন প্রথম পরমবীর চক্র (Param Vir Chakra) প্রদান করা হয়। মেজর সোমনাথ শর্মাকে (Major Somnath Sharma) সেই মেডেল প্রদান করা হয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link