Sawan 2024: কবে শুরু হচ্ছে শিবের মাস, শেষ কবে? জেনে নিন, শাওনের পিছনের আশ্চর্য অলৌকিক রহস্য...

Soumitra Sen Sun, 21 Jul 2024-4:33 pm,

শিবভক্তদের এবারের শ্রাবণ মাস বা শাওন মাস শুরু হচ্ছে ২২ জুলাই থেকে। শ্রাবণ মাস অবশ্য পড়ে গিয়েছে। তবে, শ্রাবণের প্রথম সোমবার ২২ জুলাই। 

শ্রাবণ মাস বা শাওন মাস শেষ হচ্ছে ১৯ অগস্ট। 

বিষ্ণু নিদ্রায় গেলেই শুরু হয় এই শাওন মাস। দেবশয়নী একাদশীর পরেই এই পর্বের শুরু। বিষ্ণু বিশ্রামে গেলে শিব এই জগতের ভার নেন। 

এ সময়ে উপবাস, শিবের পুজো, আরাধনা ইত্যাদির সঙ্গে যুক্ত থাকেন তাঁরা। এই শাওন ভক্তদের কাছে খুবই পবিত্র এক মাস। তবে গোটা মাস পবিত্র হলেও তাঁদের কাছে সোমবারের গুরুত্বই আলাদা।  

এ সময়ে অনেকেই দ্বাদশ জ্যোতির্লিঙ্গ দর্শন করেন। এ সময়ে কানওয়ার যাত্রাও খুব পরিচিত একটি ব্যাপার। খালিপায়ে কয়েকশো কিমি হেঁটে হরিদ্বারের গঙ্গা থেকে জল নিয়ে যান ভক্তেরা। 

গোটা শাওন মাস জুড়ে ভক্তেরা আমিষ খান না। এ সময়ে তাঁদের শরীরের উপর দিয়ে খুব ধকল যায়। তা সত্ত্বেও তাঁরা জল-দুধ বা তরল জাতীয় খাদ্য গ্রহণ করে। এবং সম্পূর্ণ নিরামিষের উপর নির্ভরশীল থাকেন। 

(Disclaimer: প্রচলিত ধর্মীয় রীতি, শাস্ত্র বা তত্ত্বের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হয়েছে। এটি মানা বা না মানার সুপারিশ করা হচ্ছে না। বিশ্বাস ব্যক্তিগত বিষয়। সচেতন পাঠক যা করবেন স্বদায়িত্বে। আমাদের সম্পাদকীয় দফতরের কোনও দায়বদ্ধতা নেই।)

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link