SBI Senior Citizen FD Scheme: রিটায়ার করেছেন? আপনার আগামীর জন্য দারুণ স্কিম SBI-এর, কত রাখলে, কত পাবেন জেনে নিন...

Debasmita Das Mon, 26 Aug 2024-6:17 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবসর নিয়েছেন কিংবা নিতে চলেছেন, আপনার বাকি জীবন নিশ্চিন্তে কাটাতে এবার সিনিয়র সিটিজেন এফডি স্কিম নিয়ে এসেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। গ্যারান্টিযুক্ত রিটার্ন স্কিম যেখানে এককালীন বিনিয়োগে নির্দিষ্ট সুদের হার থাকবে। 

১ বছরের FD ৭.৩০ শতাংশ সুদের হার প্রদান করে। সুতরাং, ২ লক্ষ টাকা বিনিয়োগ করলে আনুমানিক ১৫,০০৫ টাকা সুদ পাওয়া যাবে এবং আনুমানিক ম্যাচুরিটি ২,১৫,০০৫ টাকা৷ গ্যারান্টিযুক্ত রিটার্ন স্কিমে ২ লক্ষ টাকা, ৪ লক্ষ টাকা, ৬ লক্ষ টাকা এবং ৮ লক্ষ টাকা বিনিয়োগ করেন আনুমানিক সুদ ৩০,০০৯ টাকা, ৪৫,০১৪ টাকা, ৬০,০১৮ টাকা। 

৭.২৫ শতাংশ সুদের হারে, ৩-বছরের FD-তে ৩ লক্ষ টাকা বিনিয়োগের আনুমানিক সুদ ৪৮,১০৯ টাকা এবং আনুমানিক ম্যাচুরিটির পরিমাণ ২,৪৮,১০৯ টাকা৷

গ্যারান্টি আয়ের স্কিমে ৪ লক্ষ টাকা বিনিয়োগের সাথে, একজন বিনিয়োগকারী আনুমানিক ৯৬,২১৯ টাকা এবং আনুমানিক ম্যাচুরিটি ৪,৯৬,২১৯ টাকা পাবেন৷ যদি কেউ ৩-বছরের FD-এ ৬ লক্ষ টাকা বিনিয়োগ করে, তাহলে তারা আনুমানিক ১,৪৪,৩২৮ টাকা এবং আনুমানিক ম্যাচুরিটির পরিমাণ ৭,৪৪, ৩২৮ টাকা পাবে৷

৮ লক্ষ টাকার বিনিয়োগে, ৩-বছরের FD আনুমানিক ১,৯২,৪৩৮ টাকা এবং আনুমানিক পরিপক্কতা ৯,৯২,৪৩৮ টাকা প্রদান করবে। ১, ৩ এবং ৫-বছরের SBI সিনিয়র সিটিজেন FD-এর সুদের হার যথাক্রমে ৭.৩০ শতাংশ, ৭.২৫ শতাংশ এবং ৭.৫০ শতাংশ। 

৫-বছরের FD ৭.৩০ শতাংশ সুদ প্রদান করে, তাই ২ লক্ষ টাকা বিনিয়োগ করলে, একজন আনুমানিক ৮৯,৯৯০ টাকা এবং আনুমানিক ম্যাচুরিটি ২,৮৯,৯৯০ টাকা পাবে৷ স্থির আয়ের স্কিমে ৪ লক্ষ টাকা বিনিয়োগ, ইতিমধ্যে ১,৭৯,৯৭৯ টাকা আনুমানিক রিটার্ন এবং ৫,৭৯,৯৭৯ টাকা আনুমানিক ম্যাচুরিটি প্রদান করবে।

যদি কেউ ৫-বছরের FD-এ ৬ লক্ষ টাকা বিনিয়োগ করে, তাহলে তারা আনুমানিক ২,৬৯, ৯৬৯ টাকা এবং আনুমানিক  ম্যাচুরিটি ৮,৬৯,৯৬৯ টাকা পাবে৷ ৫-বছরের FD-এ ৮ লক্ষ টাকা বিনিয়োগে, বিনিয়োগকারী আনুমানিক ৩,৫৯,৯৫৮ টাকা এবং আনুমানিক ১১,৫৯,৯৫৮ টাকা ম্যাচুরিটি অ্যামাউন্ট পাবে৷

আয়কর আইন, 1961-এর ধারা 80C-এর অধীনে 5-বছরের FD-তে বিনিয়োগ একটি আর্থিক বছরে 1.50 লক্ষ টাকা পর্যন্ত কর সুবিধা প্রদান করে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link