জানেন মৃত্যুর পরও বেঁচে থাকি...

Thu, 01 Mar 2018-1:01 pm,

নিজেকে 'এক্স' মনে করে ধরুন আপনি মারা গিয়েছেন। আপনি নিশ্চিত ছিলেন মারা যাওয়ার পর কোনও অস্তিত্ব নেই। কিন্তু মৃত্যুর কয়েক মাইক্রো সেকেন্ডের মধ্যেই অনুভব করলেন আপনি শুনতে পাচ্ছেন পরিবারের কান্না। নিজেকে আবিষ্কার করলেন মৃত্যুর পরও যে বেঁচে আছেন!

আনন্দে বিহ্বল হয়ে তাঁদের জানানোর চেষ্টা করলেন কিন্তু পারলেন না। আপনিও ফ্যাল ফ্যাল করে অনুভব করলেন আপনাকে ঘিরে পরিবারের অকাতর শোক। তবে উপায়? শেষমেশ অমোঘ মায়া কাটিয়ে বিলিন হয়ে গেলেন দিকশূন্যপুরের দিকে...

এই গল্পটা হয়ত মৃত্যুর সময় সব মানুষেরই ঘটে।

মৃত্যুর পর হার্ট থামলেও মস্তিষ্ক থামে না। তখনও সে সক্রিয় থাকে। এমনটাই দাবি করছে স্নায়ু বিশেষজ্ঞদের নয়া গবেষণা।

চারিতে ইউনিভারসাইট্যাটসমেডিজিন বার্লিন-এর এক দল বিশেষজ্ঞ কয়েকটি সদ্য মৃতের মস্তিষ্ক গবেষণা করে দেখেছেন, হার্ট অ্যাটাকে হৃদযন্ত্র বিকল হয়ে যাওয়ার মিনিট পাঁচেক পর্যন্ত স্বাভাবিক কাজ করে মস্তিষ্ক।

শেষে 'স্প্রেডিং ডিপ্রেশন' অর্থাত্ চূড়ান্ত বৈদ্যুতিক তরঙ্গ মস্তিষ্ককে পুরোপুরি নিষ্ক্রিয় করে দেয়।

তবে ব্রেন ডেথের পর্যায়ক্রম কীভাবে ঘটে সেই সূত্র এখনও খুঁজে পাননি বিজ্ঞানীরা। কিন্তু নতুন তথ্য হাতে পাওয়ায় এবার অনেক বেশি আত্মবিশ্বাসী তাঁরা।

বিজ্ঞানীদের মতে, রাসায়নিক বিক্রিয়া মৃত্যু প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যায়। তবে, সম্পূর্ণভাবে নিষ্ক্রিয় হতে মিনিট পাঁচেক সময় লাগে। বিজ্ঞানীদের দাবি, এই সময়ের মধ্যে মস্তিষ্কের বিভিন্ন অংশ উদ্ধার করা যেতে পারে।

বিজ্ঞানীরা দাবি করছেন, ওই মিনিট পাঁচেকের মধ্যে অনুভব করার ক্ষমতাও থাকে মৃতের। এ ছাড়া বেশ কয়েক ঘণ্টা শরীরের অঙ্গ প্রতঙ্গও সক্রিয় থাকে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এক দিন পর্যন্ত শরীরের কোষ বিভাজনও হয়। এখানেই শেষ নয় বিজ্ঞানীদের আরও দাবি, বাস্তবে মৃত্যুর সময় সব মানুষের ক্ষেত্রে এমনটাই হয়। তাঁরা জেনে যান, আমি মারা গিয়েছি...।   

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link