Bangladesh election 2024: পদ্মাপাড়ে যে তারারা জ্বললেন, যাঁরা খসলেন...

Soumita Mukherjee Mon, 08 Jan 2024-3:59 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার বাংলাদেশ ছিল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ২২৬ আসনে জয়ী হয়ে চতুর্থবারের মত সরকার গঠন করছে আওয়ামী লীগ। ৬১ আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এছাড়া জাতীয় পার্টি ১১টি ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি আসনে জয়ী হয়েছে। এবছর বাংলাদেশের প্রার্থী তালিকা ছিল তারকাখচিত। কে হারলেন, কে জিতলেন, ব্যবধানই বা কত? রইল তালিকা।

 

প্রথমবারের মতো নির্বাচনে পা রেখেই জয় লাভ করলেন চিত্রনায়ক ফেরদৌস। ঢাকা-১০ আসন থেকে এই অভিনেতা নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৬৫ হাজার ৮৯৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী শামসুল আলম আম প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ২৫৭ ভোট।

 

ফিরদৌসের মতোই প্রথমবার ভোটে দাঁড়িয়েছিলেন বাংলাদেশের ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। মাগুরা-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী সাকিব পেয়েছেন ১,৮৫,৩৮৮ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ কংগ্রেসের কাজী রেজাউল হোসেন পেয়েছেন ৫,৯৯৪ ভোট।

 

নড়াইল-২ আসন থেকে দ্বিতীয়বার ভোটে দাঁড়িয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা। আওয়ামী লীগের হয়ে ভোটে বিপুল ভোটে যেতেন তিনি।

 

ভোটযুদ্ধে হেরে গেছেন নায়িকা মাহিয়া মাহি। রাজশাহী-১ আসন থেকে নির্দল প্রার্থী হিসাবে এই নায়িকা পেয়েছেন মাত্র ৯০০৯ ভোট। এই আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুক চৌধুরী তিনি পেয়েছেন ১ লাখ ৩ হাজার ৫৯২ ভোট। এই আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম রব্বানী পেয়েছেন ৯২,৪১৯ভোট।

 

ফের নির্বাচনে হারলেন ইউটিউবার আশরাফুল হোসেন ওরফে হিরো আলম। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৪ আসনে ডাব প্রতীকে মাত্র ২ হাজার ১৭৫ ভোট পেয়ে নির্বাচনে পরাজিত হয়েছেন হিরো আলম। বিপরীতে ঈগল প্রতীকে জিয়াউল হক মোল্লা পেয়েছেন ৪০ হাজার ৬১৮ ভোট। হিরো আলম শুধু পরাজিতই হননি, হারিয়েছেন জামানতও।

 

 

 

টানা পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন আসাদুজ্জামান নূর। তিনি পেয়েছেন ১ লাখ ১৯ হাজার ৩৩৯ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জয়নাল আবেদীন পেয়েছেন মাত্র ১৫ হাজার ৬৮৪ ভোট।

 

একসময়ের জনপ্রিয় গায়িকা ডলি সায়ন্তনী পাবনা-২ আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি পেয়েছেন মাত্র ৪ হাজার ৩৮২ ভোট। এই আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ফিরোজ কবির পেয়েছেন ১ লাখ ৬৫ হজার ৮৪২ ভোট।

 

মানিকগঞ্জ-২ আসনে নির্দল প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলুর কাছে হাড্ডাহাড্ডি লড়াই করে হেরে গেলেন তিনবারের সংসদ সদস্য মমতাজ। আওয়ামী লীগের প্রার্থী মমতাজ বেগম পেয়েছেন ৮২ হাজার ১৩৮ ভোট। মমতাজ বেগমকে হারিয়ে বিজয়ী হয়েছেন নির্দল প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ। নির্বাচনে ৮৮ হাজার ৩০৯ ভোট পেয়েছেন জাহিদ আহমেদ।

 

বরিশাল-২ আসন থেকে কৃষক শ্রমিক জনতা লীগের হয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন শিল্পী নকুল কুমার বিশ্বাস। নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেওয়া মেনন ১ লাখ ২৪ হাজার ৫৭৩ ভোট পেয়ে বিজয়ী হন। তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থী এ কে ফাইয়াজুল হক রাজু (ঈগল প্রতীক) পেয়েছেন ৩২ হাজার ১৯ ভোট।

 

 

কিশোরগঞ্জ-৬ আসনে আওয়ামী লীগের হয়ে ভোটে দাঁড়িয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। প্রচুর ভোটে জিতেছেন তিনি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link