ঘুরতে ভালবাসেন যাঁরা তাঁদের জন্য দুঃসংবাদ! নাথু—লা পাস হয়তো আর দেখা হবে না

Fri, 24 Apr 2020-1:14 pm,

লকডাউন কবে উঠবে! এমনিতেই মানুষের মন ভাল নেই। তার মধ্যে একের পর এক খারাপ খবর আসছে। করোনাভাইরাসের জন্য মানুষের ভোগান্তির শেষ নেই। এবার ভ্রমণপিপাসুদের জন্য খারাপ খবর। নাথু—লা পাস দেখা হবে না অনির্দিষ্টকালের জন্য।

নাথাু—লা পাস দিয়ে চিন ও ভারতের মধ্যে ব্যবসা—বাণিজ্য চলে। এবার নাথু—লা পাস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সিকিমের সরকার। করোনার জন্য উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি হওয়াতেই সিকিজ সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। 

নাথু—লা পাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ। তাই কৈলাস মানস সরোবার যাত্রাও বন্ধ থাকবে। জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত মানস সরোবর বার্ষিক তীর্থযাত্রা হয়ে থাকে। 

২০০৬ সাল থেকে নাথু—লা পাস ধরে ভারত ও চিনের মধ্যে ব্যবসা—বাণিজ্য হয়। ২০১১ সালে সেপ্টেম্বরে সিকিমে ভূমিকম্প হওয়ার পর এবং ২০১৭ সালের জুনে ডোকলাম বিতর্কের সময় নাথুলা পাস দিয়ে দুই দেশের আমদানি, রফতানি বন্ধ ছিল।

১৯৬২ সালে ভারতে চিন আক্রমণ করেছিল। সেই সময় দুই দেশের মধ্যে নাথু—লা পাস ধরে ব্যবসা বন্ধ ছিল। এমনিতে প্রাচীন এই পথ ধরে সোম থেকে বৃহস্পতি, সপ্তাহে চারদিন দুই দেশের মধ্যে আমদানি—রফতানি চলে। ভেজিটেবল অয়েল, চাল, প্রসেসড্ খাবার, পোশাক এবং তামার দ্রব্য রফতানি করে ভারত। চিন থেকে আমদানি করা হয় রেডিমেড পোশাক, কম্বল, জুতো, জ্যাকেট, কার্পেটসহ একাধিক দ্রব্য। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link