Single : `অমরসঙ্গী` না-খুঁজে একলা থাকাই ভালো, বলছে রিসার্চ!

Mon, 17 Oct 2022-5:29 pm,

সৃজিতা মৈত্র: কথায় আছে নেই মামার চেয়ে কানা মামা ভালো। তবে এটাও বলা হয় যে, দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো। আসলে পরিস্থিতির ওপর নির্ভর করছে আপনি কোন কথাটি মেনে চলবেন। এই যেমন প্রেম ভালোবাসায় কে না থাকতে চায়! কিন্তু পরিস্থিতির চাপে পড়ে অনেকেই প্রেম-সম্পর্ক এসব থেকে দশ হাত দূরে থাকেন। দূর থেকে দেখে অনেকেই মনে করেন, যারা এভাবে একা একা আছেন তাঁদের হতাশা দিনের পর দিন বেড়েই চলেছে। কিন্তু সমীক্ষা এই ধারণাকে ফুঁ মেরে উড়িয়ে দিচ্ছে। এমন কী, গবেষণা বলছে যারা এই  মুহূর্তে একা আছেন, বিশেষ করে অল্প বয়স যাদের, তারা অনেক বেশি ভালো আছেন।

জীবনে সঙ্গী থাকা প্রয়োজন। কিন্তু খারাপ সম্পর্কে থাকার চেয়ে সম্পর্কে না থাকা অনেক ভালো। ২০১৫ সালে ভারতের লখনউয়ের হেলথকেয়ার ক্লিনিকের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ডাক্তার তনু চৌধুরী একটি সমীক্ষা করেন। আর সেখানেই নানা তথ্য উঠে আসে।

একটি সম্পর্কে থাকলে তাতে দায়বদ্ধতা, দায়িত্ব অনেক বেশি বেড়ে যায়। বহু মানুষ সেই দায়িত্ব সামলাতে পারবে কিনা, না ভেবেই সম্পর্কে জড়িয়ে যান। পরবর্তীকালে সেই দায়িত্ব সথিকভাবে পালন করতে না পারলেই অশান্তির সৃষ্টি হয়। তাতে যেমন নিজেরও মানসিক শান্তির অবক্ষয় হয়, পাশাপাশি অপর মানুষটারও ক্ষতি করে।

ন্যশনাল ইনস্টিটিউট অব হেলথের একটি সমীক্ষা জানাচ্ছে, সিঙ্গলদের জিমে জয়েন করার হার বিবাহিতদের থেকে অনেক বেশি। এছাড়াও সিঙ্গলরা নিজেদের স্বাস্থ্য, পোশাক-পরিচ্ছদ নিয়ে অনেক বেশি সচেতন থাকেন।

সিঙ্গলরা নিজের জীবনে নিজেই রাজা, আবার নিজের জীবনে নিজেই প্রজা। সারাদিন খাটাখাটুনি করে তাঁদের খোঁজ নেওয়ার যেমন বিশেষ বন্ধু বা বান্ধবী নেই, তেমনই তাঁদেরও কারোর প্রতি বিশেষ দায়বদ্ধতা নেই। যেটা নিজের মন চায়, তাই করতে পারে। তাতে ক্ষতি হলেও একান্ত নিজের, লাভ হলেও সেটা তার ব্যক্তিগত।

শরীরকে সুস্থ রাখতে ঘুমের মতো মহৌষধি একটাও নেই। গবেষণা বলছে সিঙ্গলদের রাতে ঘুম বিবাহিত বা কমিটেডদের থেকে অনেক গুণ বেশি ভালো হয়।

বহু ভুল সম্পর্কে দেখা গিয়েছে মানুষের সমাজের সঙ্গে যোগাযোগ করার ক্ষমতা কমে গিয়েছে। তাঁরা মানুষের সঙ্গে কম মেলামেশা করেন, ঘরে থাকতেই বেশি পছন্দ করছেন। বহু মানুষের মিশুকে স্বভাব কেড়ে নিয়েছে, একটা ভুল সম্পর্ক। সেখানে সিঙ্গল থাকলে মন খুলে মানুষের সঙ্গে মেলামশা করা যায়। এতে নেটওয়ার্কও বেশি তৈরি হয়।

আমরা প্রত্যেকেই যতই ভবঘুরে হই না কেন, দিন শেষে একটা মাথা রাখার কাঁধ খুঁজি। যেসকল মানুষ সিঙ্গল, দিন শেষে তাঁরা নিজেদে কাঁধটাই বেছে নেয় মাথা রাখার জন্য। এতে যেমন নিজেকে নিঃস্বার্থ ভালোবাসা যায়, তেমনই আত্মবিশ্বাস বাড়ে।

নিজেকে ভালোবাসা যদি স্বার্থপরতার প্রমাণ দেয়, তাহলে তাই। এ কথা একজনের না। যারা একা থাকেন, একা থাকতে পছন্দ করেন, সকলের দাবি এই একটা কথায় এসে মিলে যায়। একটি ভুল সম্পর্কে থেকে একে অপরকে কষ্ট দেওয়ার চেয়ে নিজে একা থাকা ভালো। সমীক্ষাটির ফলাফল এখানেই এসে দাঁড়িয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link