Nana Hai: গম্ভীরার মুখোশের গল্প নিয়ে বড় পর্দায় আসছে সৌরভ-খরাজ অভিনীত ‘নানা হে’...

Fri, 22 Dec 2023-3:16 pm,

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বাংলায় হারিয়ে যাওয়া বহু লোকশিল্পের মধ্যে উল্লেখযোগ্য লোক পালা 'গম্ভীরা' , গম্ভীরা গানের উৎপত্তি পশ্চিমবঙ্গের মালদহ জেলায় হিন্দুসমাজে। গম্ভীরা নৃত্যটি উত্তরবঙ্গের অর্থাৎ পশ্চিমবঙ্গের মালদহ জেলা জুড়ে চৈত্র সংক্রান্তির উৎসবের সময় প্রদর্শিত হয়। মালদহের গম্ভীরার বিশেষত্ব হল মুখোশের ব্যবহার৷ স্থানীয় সূত্রধর সম্প্রদায় নিম এবং ডুমুর গাছের অংশবিশেষের সাহায্যে মুখোশগুলি তৈরি করে।

সেই হারিয়ে যাওয়া শিল্প কে কেন্দ্র করে মোজোটেল এন্টারটেনমেন্ট এন্ড ডিস্ট্রিবিউশন এবং বায়োস্কোপ ভেঞ্চারস এর নতুন সিনেমা "নানা হে" র শুটিং শুরু হল সম্প্রতি।

খরাজ মুখার্জি, সৌরভ দাস, শ্রীতমা দে, বিমল গিরি, শ্রেয়া ভট্টাচার্য, অঞ্জন কাঞ্জিলাল, প্রল্লাদ সর্দার ও কাঞ্চনা মৈত্র অভিনীত, অত্যন্ত স্পর্শকাতর এই গল্পের কাহিনীকার অঞ্জনাভ রায়,  চিত্রনির্মাতা শান্তনু ব্যানার্জী, পরিচালনায় অঞ্জনাভ রায় এবং সায়ন ব্যানার্জী।

এখানে খরাজ মুখার্জি একজন অভিমান করে বসে থাকা গম্ভীরা শিল্পী যিনি ফরমায়েশ করা বানিজ্যিক গম্ভীরা করবেন না বলে  খানিকটা স্বেচ্ছা নির্বাসন নিয়ে নিজেকে গৃহবন্দী করে ফেলেছেন। তার কাছে হঠাৎই গম্ভীরার উপর গবেষণা মূলক কাজের জন্য মহানগর থেকে আসে একটি মেয়ে যে চরিত্রে অভিনয় করছে শ্রীতমা দে। 

বাঘারুর সাথে কথপোকথন করতে করতে সেও হারিয়ে যায় গম্ভীরার ইতিহাস এবং প্রান্তিক মানুষদের না জানা শিল্প যাপনের মধ্যে। শুধু তাই না এই শিল্প পুরোপুরি পালটে দেয় একজন আদ্যপ্রান্ত আর্বান ছেলে যে সভ্যতার উন্মাদনায় উন্মত্ত হওয়াকে জীবন মনে করতো। এই চরিত্রে অভিনয় করছে সৌরভ দাস।

একটা হারিয়ে যেতে বসা লোকশিল্প কিভাবে এই তিনজন মানুষের ব্যক্তিগত জীবন, তাদের জীবনের ওঠাপড়া, টানাপোড়েনের সঙ্গী হয়ে যায় সেই নিয়ে এই সিনেমা 'নানা হে'। 'মোজোটেল এন্টারটেইনমেন্ট' এর ব্যানারে শাশ্বত চ্যাটার্জী এবং এহেসাস কাঞ্জিলাল প্রযোজনাতে মুক্তি পাবে ছবিটি।

প্রযোজক সংস্থা মোজোটেল এন্টারটেনমেন্টের কর্ণধার সুমনা কাঞ্জিলাল বললেন, 'এই সিনেমার সবচেয়ে বড় সম্পদ এর সঙ্গীত, প্রায় নয়টি অসাধারণ গান তার মধ্যে বেশীরভাগ লোকসঙ্গীত! সঙ্গীত পরিচালনা করেছেন তীর্থ ভট্টাচার্য ও অঞ্জনাভ রায়। গান গেয়েছেন তীর্থ ভট্টাচার্য, দূর্নিবার সাহা, শ্রেয়া ভট্টাচার্য অহেলি সরকার! নানা হে শুধুমাত্র একটা সিনেমা নয় , এটা হারিয়ে যাওয়া লোককথার দলিল'। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link