Sunita Williams: স্পেস স্টেশনে পৌঁছল উদ্ধারকারী রকেট, তবে এখনই ফিরতে পারবেন না সুনীতা, ফের সমস্যা?

Soumita Mukherjee Mon, 30 Sep 2024-9:58 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাকাশে আটকে পড়া সুনীতা উইলিয়ামস (Sunita Williams) ও ব্যারি উইলমোরকে উদ্ধার করতে শনিবার সময় মতোই মহাকাশে পৌঁছে গেছে নাসা  (NASA) এবং স্পেস এক্সের (SpaceX) রকেট। 

 

এই মহাকাশযানে দুটি আলাদা সিটে বসে শনিবার রাতে ফ্লরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের লক্ষ্যে পাড়ি দেন মহাকাশচারী নিক হগ এবং আলেকসান্দ্র গোরবুনভ। 

 

সব কিছু ঠিক থাকলে আগামী বছরের ফেব্রুয়ারিতে সুনীতাদের সঙ্গে নিয়ে পৃথিবীতে ফিরবে নাসা-স্পেস এক্সের এই নয়া রকেট। 

 

গত ৫ জুন মহাকাশযান বোয়িং সিএসটি-১০০ স্টারলাইনার ক্যাপস্যুলে চড়ে আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশ্যে রওনা দেন সুনীতা ও ব্যারি বুচ। পৃথিবী ছাড়ার পরই এই মহাকাশযানে পাঁচটি হিলিয়াম ফুটো হয়ে যায়। এর ফলে নষ্ট হয়ে যায় পাঁচটি ম্যানুভারিং থ্রাস্টার। 

 

সেই যান অচল হয়ে যাওয়ায়, ফাঁকাই যানটিকে ফিরিয়ে আনা হয়। সুনীতাদের ফেরানোর জন্য ইলন মাস্কের স্পেস এক্স সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ শুরু করে নাসা। 

 

রবিবার সময়মতো এই মহাকাশযান আইএসএস-এ পৌঁছে গেছে। রবিবার স্থানীয় সময়ে সাড়ে ৫টা নাগাদ সেটি স্পেস স্টেশনের সঙ্গে যোগাযোগ সম্পন্ন করে এবং ৭টা নাগাদ ডকিং হয়। 

 

কিন্তু কেন এখনই পৃথিবীতে ফিরছেন না সুনীতারা? নাসা তরফে জানা যায় যে ওই দুই মহাকাশচারী ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে আগামী পাঁচ মাস কিছু গবেষণা চালাবেন। সুনীতারাও বেশ কিছু গবেষণা চলছে। পাশাপাশি যথাযথ সময় নিয়ে সবকিছু হিসেব করেই তাঁরা ফিরবেন, যাতে তাঁরা নিরাপদে পৃথিবীতে ফিরতে পারেন। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link