ক্রমশ কমছে সূর্যের তেজ আর উজ্জ্বলতা! চিন্তায় বিজ্ঞানীরা

Sudip Dey Wed, 06 May 2020-6:22 pm,

ক্রমশ কমছে সূর্যের তেজ আর উজ্জ্বলতা! মহাকাশে সূর্যের সমতুল্য অন্যান্য নক্ষত্রের তুলনা করে এমনই দাবি করছেন জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানীরা।

জানা গিয়েছে, Nasa-র কেপলার স্পেস টেলিস্কোপের থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে মিল্কি ওয়ের (আকাশ গঙ্গা) অন্যান্য নক্ষত্রের সঙ্গে সূর্যের উজ্জ্বলতা তুলনা করে দেখেছেন জার্মান বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা জানান, ৯,০০০ বছরের দীর্ঘ একটি সময়ের মধ্যে দিয়ে যাওয়ার পর সমতুল্য অন্যান্য নক্ষত্রগুলির তুলনায় সূর্যের আলো কিছুটা কমে গিয়েছে।

ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের গবেষক ডঃ আলেকজান্ডার শাপিরো জানান, সূর্যের মতো দেখতে, এর সমতুল্য অন্যান্য নক্ষত্রগুলি সূর্যের চেয়ে বেশি সক্রিয় থাকে। তিনি জানান, ৯,০০০ বছর আগে সূর্যের সক্রিয়তা কতটা ছিল, তা নির্নয় করার কোনও উপায় নেই। বিজ্ঞানীরা তাই সূর্যের সঙ্গে অন্য নক্ষত্রদের তুলনা করে দেখছেন।

কিন্তু কেন সূর্যের সক্রিয়তা কমে গিয়েছে, তার কোনও কারণ এখনও স্পষ্ট নয় বিজ্ঞানীদের কাছে। অনেক বিজ্ঞানীর অনুমান, সূর্য হয়তো তার মতো দেখতে অন্য নক্ষত্রগুলির থেকে অনেকটাই আলাদা। তাই এমন পরিবর্তন এসেছে। তবে এ বিষয়ে এখনও নিশ্চিত করে কিছুই বলতে পারেননি তাঁরা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link