Tarun Majumdar Death: বাংলা সিনেমার মণিমুক্তো যে ছয় তরুণ-ছবি

Soumitra Sen Mon, 04 Jul 2022-8:08 pm,

তরুণ মজুমদার 'যাত্রিক' ব্যানারে কাজ শুরু করেন। ১৯৫৯ সালের 'চাওয়া-পাওয়া' দিয়ে। স্বাধীন ভাবে, মানে, নিজের নামে কাজ শুরু করেন ১৯৬৫ সাল নাগাদ। কিন্তু 'যাত্রিক' ব্যানারে কাজ করলেও, 'পলাতক' (১৯৬৩) যেন তরুণ মজুমদারেরই ছবি। এ ছবির অঙ্গে অঙ্গে সেই ট্রেডমার্ক 'তারুণ্য'। ফলে, তরুণ মজুমদারের ছবি বাছতে বসে পলাতক-কে না বেছে পারা যায় না। এ ছবিটিতে অসাধারণ অভিনয় করে অনুপকুমার চিরদিনের জন্য বাঙালির মনের মণিকোঠায় ঠাঁই করে নিয়েছেন। এক ঘর-পালানো উদাসী বাউন্ডুলে তরুণের চরিত্রে অনুপের স্বতঃস্ফূরত অভিনয় আজও ভোলেনি বাঙালি। 

সারা জীবন ধরে নানা জঁরের ছবি করেছেন তরুণ মজুমদার। এর মধ্যে হাস্যরসাত্মক ছবি হিসেবে 'শ্রীমান পৃথ্বীরাজ' (১৯৭৩) খুবই বিশিষ্ট। ছবিটি দারুণ বক্স অফিস পায়। মিষ্টিমধুর প্রেমের কাহিনি-নির্ভর এই ছবিতে ঘটনার ঘনঘটা, গল্পের মসৃণ গতি একটা অভূতপূর্ব আমেজ তৈরি করে দিয়েছিল। হলে বা দূরদর্শনে এ ছবি দেখতে দেখতে বাঙালি হেসে গড়িয়ে পড়েছে যে কতবার! 

'ফুলেশ্বরী' (১৯৭৪) স্বয়ং তরুণ মজুমদারের প্রিয় ছবি। ফলে এ ছবির প্রতি দর্শকের একটা আলাদা আকর্ষণ তো থাকবেই। আছেও। গানে গানে মুগ্ধমাতাল এই ছবিটি বাঙালিকে হয়তো চিরকাল তাড়া করবে। যেমন গল্প, তেমন অভিনয়, তেমন গান-- বাংলা ছবির আসরে এক বিশিষ্ট চরিত্র নিয়ে এ ছবি অনায়াসে টলিউডের 'হল অফ ফেমে'। 

শোনা যায়, এ ছবি দেখে মুগ্ধ উত্তমকুমার নাকি সৌমিত্র চট্টোপাধ্যায়কে ফোন করেছিলেন। প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন তাঁর 'পুলু'কে। 'সংসার সীমান্তে' (১৯৭৫) ছবিটিতে দারুণ চ্যালেঞ্জিং এক চরিত্রে অভিনয় করেছিলেন সৌমিত্র। তরুণ মজুমদারের ফিল্মোগ্রাফিরও খুব বিশিষ্ট এক ছবি এই 'সংসার সীমান্তে'।   

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের অতি বিশিষ্ট উপন্যাস 'গণদেবতা'। এ কাহিনিকে যে রুপোলি পর্দায় ধরা যায়, সেটাই হয়তো তরুণ মজুমদার না দেখালে বিশ্বাস করা যেত না। তরুণ মজুমদারের 'গণদেবতা' (১৯৭৮) বাংলা ছবির ইতিহাসে এক অনন্য সংযোজন। এই ছবি তাঁকে পুরস্কারও এনে দিয়েছিল। জাতীয় পুরস্কার জিতে নিয়েছিল 'বেস্ট পপুলার ফিল্ম প্রোভাইডিং হোলসাম এন্টারটেনমেন্ট' হিসেবে। 

'দাদার কীর্তি' (১৯৮০) নানা দিক থেকেই খুব মনে রাখার মতো ছবি। একে তো সময়টা ১৯৮০ সাল। তার উপর এতদিন যে-ধরনের ছবি তরুণ মজুমদার করতেন, তার থেকে যেন একটু সরে এলেন। এ ছবিতে তাপস পালের 'ডেবিউ'। যে-তাপস পরবর্তী কালে বাংলা ছবির অন্যতম 'স্টার' হিসেবে উঠে আসবেন। 'কেদার' তাপস এই ছবিতে বাঙালির মনে চিরকালের জন্য জায়গা করে নিলেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link