এবার না ছুঁয়েই ATM থেকে টাকা তোলা যাবে, এড়ানো যাবে করোনা সংক্রমণের ঝুঁকি!

Sudip Dey Mon, 15 Jun 2020-6:10 pm,

ATM বার বার স্যানিযাইজ করা সম্ভব নয়। মেশিন না ছুঁয়ে ATM থেকে টাকা তোলাও যাবে না। ফলে টাকা তোলার পরও করোনা সংক্রমণের একটা ঝুঁকি থেকেই যায়! তবে এ বার না ছুঁয়েই ATM থেকে টাকা তোলা যাবে, এড়ানো যাবে করোনা সংক্রমণের ঝুঁকি! আপাতত নতুন পদ্ধতির ট্রায়াল চলছে বেশ কিছু ATM-এ।

AGSTTL নামের একটি বেসরকারি সংস্থা বিশেষ সফ্টওয়্যার কাজে লাগিয়ে স্মার্টফোনের সাহায্যেই না ছুঁয়েই ATM থেকে টাকা তোলার নতুন উপায় নিয়ে হাজির হয়েছে। সংস্থা জানিয়েছে, এর জন্য ATM মেশিন পাল্টাতে হতে না। শুধু ATM-এর সফ্টওয়্যার আপডেট করলেই হবে।

ATM-এর সফ্টওয়্যার আপডেট করআনোর পর এই পদ্ধতিতে টাকা তুলতে গেলে মেশিনের স্ক্রিনে ফুটে ওঠা QR কোড ব্যাঙ্কের মোবাইল অ্যাপ ব্যবহার করে স্ক্যান করতে হবে। 

তার পর প্রয়োজনীয় অর্থ স্মার্টফোন থেকেই সংখ্যায় লিখে ট্রানজেকশন নিশ্চিত করতে 'এমপিন’ ব্যবহার করতে হবে। এর পরই ATM থেকে বেরিয়ে আসবে টাকা।

AGSTTL সংস্থার চেয়ারম্যান, এমডি রবি গোয়েল জানান, করোনার আবহে ডিজিটাল লেনদেন বাড়লেও এখনও যথেষ্ট পরিমাণে নগদ লেনদেন হয় ভারতে। QR কোড স্ক্যান করে না ছুঁয়েই ATM থেকে টাকা তোলা গেলে করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই এড়ানো সম্ভব।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link