নেট দুনিয়ায় ঘুরছে ভুয়ো অক্সিমিটার অ্যাপ; ডাউনলোড করলেই খোয়াতে হবে সর্বস্ব!

Sudip Dey Sun, 16 Aug 2020-8:13 pm,

করোনা আতঙ্কের আবহে সম্প্রতি অক্সিমিটারের চাহিদা অনেকটাই বেড়ে গিয়েছে। Hypoxemia অর্থাৎ রক্তে অক্সিজেনের অভাব সহজে শনাক্ত করতে পারে এই মেশিন। কিন্তু দেড়-দু’ হাজার টাকা খরচ করে সকলে তো আর এই অক্সিমিটার কিনতে পারবেন না। তাই তাঁদের জন্য ইন্টারনেটে ঘোরা ফেরা করছে অক্সিমিটার অ্যাপ! তথ্য: সুকান্ত মুখার্জি।

তবে এই অক্সিমিটার অ্যাপের ফাঁদে পা দিলেই খোয়াতে হতে পারে সর্বস্ব! কারণ, এগুলি আসলে সাইবার জালিয়াতদের তথ্য হাতানোর কারসাজি! রাজ্য CID ও সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা ইতিমধ্যেই রাজ্যবাসীকে এই ভুয়ো অক্সিমিটার অ্যাপ সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। তথ্য: সুকান্ত মুখার্জি।

রাজ্যের সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সব ভুয়ো অক্সিমিটার অ্যাপ ডাউনলোড করলে মোবাইলের সুরক্ষিত ইউজারের ব্যক্তিগত সমস্ত জরুরি তথ্য চলে যাবে হ্যাকার বা সাইবার জালিয়াতদের কাছে। তথ্য: সুকান্ত মুখার্জি।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই অ্যাপ ডাউনলোড করার পর সেটিকে অ্যাক্টিভ করার জন্য প্রথমে ফিঙ্গার প্রিন্ট স্ক্যান করতে বলা হবে। এর পর ফোন স্টোরেজ ও ফটো গ্যালারির ব্যবহারের অনুমতি চাওয়া হবে এবং সব শেষে OTP-র মাধ্যমে ভেরিফিকেশন সম্পূর্ণ করতে বলা হবে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই OTP ভেরিফিকেশন হয়ে গেলেই ইউজারের ব্যক্তিগত সমস্ত জরুরি তথ্য চলে যাবে সাইবার জালিয়াতদের কাছে। তথ্য: সুকান্ত মুখার্জি।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ভুয়ো অক্সিমিটার অ্যাপের সাহায্যে ইউজারের ফিঙ্গার প্রিন্ট স্ক্যান করে নেওয়ার ফলে কোনও ব্যক্তির আধার সম্পর্কিত সমস্ত তথ্য, ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর, অনলাইন ব্যাঙ্কিংয়ের পাসওয়ার্ডের মতো সমস্ত জরুরি তথ্যই পৌঁছে যাবে সাইবার জালিয়াতদের কাছে। তাই এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে সকলকে সতর্ক করে দিয়েছেন রাজ্য CID ও সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা। তথ্য: সুকান্ত মুখার্জি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link