IND vs BAN: ভারতের কাছে লজ্জাজনক হারের জের! অবসরে বাংলাদেশের সব `বাঘ`! সাকিবের পর এবার...

Subhapam Saha Tue, 08 Oct 2024-6:52 pm,

দু'ম্যাচের টেস্ট সিরিজের পাট চুকিয়ে ভারত-বাংলাদেশ এখন তিন ম্যাচের টি-২০ সিরিজে ব্য়স্ত। রবিবার গোয়ালিয়রে নতুন ভাবে উন্মোচিত শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে একপেশে খেলে ভারত প্রথম টি-২০ জিতে নিয়েছে ৭ উইকেটে। এই সিরিজ শুরুর আগেই পদ্মাপারের স্টার সাকিব আল হাসান জানিয়ে দিয়েছিলেন যে, তাঁকে আর দেশের হয়ে টি-২০ খেলতে দেখা যাবে না।

ভারত-বাংলাদেশ দুই ম্য়াচের যখন টেস্ট সিরিজ খেলছিল, তখনই তিনি নিজের টেস্ট ও টি-২০ আই কেরিয়ার নিয়ে আপডেট দিয়েছিলেন। কানপুর টেস্টে আগে সাকিব বলেছিলেন, 'আমি বিসিবি-কে জানিয়েছি যে, মীরপুরে শেষ টেস্ট খেলতে চাই। ওরা রাজিও হয়েছে। বিসিবি চেষ্টা করছে সেই ভাবেই সব আয়োজন করার। যাতে আমি বাংলাদেশে যেতে পারি। যদি সেটা নাহয় তাহলে ভারতের বিরুদ্ধে কানপুরই হবে আমার শেষ টেস্ট।' ৭০ টেস্টে সাকিব ৪৪৫৫ রান করেছেন। নিয়েছেন ২৪২ উইকেট। ওদিনই সাকিব বলেছিলেন যে, দেশের জার্সিতে ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্য়াটে দেখা যাবে না। সাকিব বলেন, 'আমি শেষ টি২০আই খেলে ফেলেছি।' দেশের জার্সিতে সাকিব ১২৯টি টি-২০ ম্য়াচে ২৫৫১ রান করে ১৪৯ উইকেট নিয়েছেন।  

আগামিকাল নয়াদিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-বাংলাদেশ দ্বিতীয় টি-২০ খেলতে নামবে। সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ হবে আগামী ১২ অক্টোবর হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে। এই সিরিজ শেষ হওয়ার পরে আর দেশের জার্সিতে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে দেখা যাবে না দলের স্টার ব্য়াটার মাহমুদুল্লাহকে।

 

'এই সিরিজের শেষ ম্যাচের পরেই দেশের জার্সিতে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেব। আমি এখানে আসার আগেই এই সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি আমার পরিবারের সঙ্গে এই নিয়ে কথা বলেছি। দলের কোচ চণ্ডীকা হাথুরুসিংহে, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত , প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন ও বোর্ড সভাপতি ফারুক আহমেদের সঙ্গে এই বিষয়ে কথা বলেছি। আমি মনে করি আমার এবং দলের জন্য এই ফরম্যাট থেকে সরে যাওয়ার এটাই সঠিক সময়। বিশেষ করে দুই বছরেরও কম সময়ের মধ্যে ওডিআই বিশ্বকাপ আসছে। আমি ওয়ানডে-র উপর মনোযোগ করব।'

১৭ বছর ধরে দেশের হয়ে টি-২০ খেলেছেন ৩৮ বছরের মাহমুদুল্লাহ। ২০০৭ সালে নাইরোবিতে কেনিয়ার বিরুদ্ধে দেশের জার্সিতে অভিষেক করেছিলেন মাহমুদুল্লাহ। দেশের হয়ে তিনি এখনও পর্যন্ত খেলেছেন ১৩৯ ম্যাচ। রান করেছেন প্রায় ২৫০০। পাশাপাশি বল হাতে নিয়েছেন ৪০ উইকেট। 

বাংলাদেশকে ৪৩টি টি২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাহমুদুল্লাহ। তার মধ্যে বাংলাদেশ জিতেছে ১৬ ম্যাচ। সেই মাহমুদুল্লাই শেষ ম্যাচ খেলবেন শনিবার। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link