Room Cooling Tips: ঘরে AC নেই? গরমে কষ্ট না পেয়ে শান্তিতে ঘুমোন! উপায় রইল...

Tue, 23 Apr 2024-4:35 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাড়িতে যে সিলিং ফ্যান ব্যবহার করছেন, সেগুলি যাতে অতি অবশ্যই বিদ্যুৎ সাশ্রয়ী হয়। যাতে করে ব্যবহারের সময় খুব কম তাপ উৎপন্ন করে এবং ঘরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

ঘর ঠান্ডা করার অন্যতম কার্যকর উপায় হলো বরফ। টেবিল বা স্ট্যান্ড ফ্যানের সামনে বরফ বা ঠান্ডা জল রাখুন। এতে করে বরফের ঠান্ডা বাতাস ঘরজুড়ে ঠান্ডা অনুভূতির সৃষ্টি করে। বরফ গলে গেলেও ঘরজুড়ে অনেকক্ষণ ঠান্ডা অনুভূতি বজায় থাকে।

বাড়ি ঠান্ডা রাখার জন্য এই ফ্যান ব্যবহার করে দেখতে পারেন। এটি ঘর থেকে অতিরিক্ত তাপ এবং আর্দ্রতা অপসারণ করতে ব্যবহার করা হয়। এর ব্যবহারে  গরম অনেকটাই কম লাগবে। সেইসঙ্গে বাড়িতে বাতাস চলাচলের পরিমাণও বাড়বে। 

ঘরে আলোর পরিমাণ যত কম থাকে, ঘর তত বেশি ঠান্ডা থাকে। তাই দিনের যতটা সম্ভব আলো বন্ধ করার চেষ্টা করুন। বৈদ্য়ুতিন আলোর পরিবর্তে প্রাকৃতিক দিনের আলো ব্যবহার করুন।

 

হালকা রঙের পর্দা বা খড়খড়া সূর্যের আলোর তাপ আটকাতে সাহায্য করবে। হালকা রঙের সঙ্গে ভারী সুতি পর্দার ব্যবহার করুন। এধরনের পর্দা ঘরে আলো প্রবেশ করতে বাধা দেয়। ফলে ঘরকে তুলনামূলকভাবে ঠান্ডা রাখতে সাহায্য করবে। 

তীব্র গরমে সকালে রোদ উঠতে না উঠতেই পর্দা টেনে দিন। এতে করে সহজে ঘরে তাপ ঢুকবে না। ঘরও তুলনামূলক ঠান্ডা থাকবে। 

ঘরের ভিতর যত বেশি সম্ভব ইন্ডোর প্ল্যান্টস রাখুন। গাছ ঘরের ভেতর জমা হওয়া কার্বন ডাই-অক্সাইড শুষে নেয়, ফলে ঘরের তাপমাত্রা তুলনামূলক কম থাকে। এতে বিশুদ্ধ বাতাসের সঙ্গে গরমও অনেক কমবে। এছাড়া বাড়িতে গাছ থাকলে মনও ভালো থাকবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link