Tipu Sultan Birth Anniversary: বাঘচিহ্নিত সিংহাসনে যেন সত্যিই বসে থাকতেন এক ব্যাঘ্রপুরুষ...

Soumitra Sen Sun, 20 Nov 2022-2:34 pm,

শের-ই-মহীশূর উপাধিটা টিপু সুলতানকে ইংরেজদেরই দেওয়া। তাঁর এই বাঘ (শের) হয়ে ওঠার পিছনে অনেকগুলি বিষয় যুক্ত ছিল। তাঁর অসাধারণ ক্ষিপ্রতা, দক্ষতা, বুদ্ধিমত্তা, তার সঙ্গে কৌশলপূর্ণ রাজ্যপরিচালনা।

মাইসুরুর স্থানীয় ভাষায় 'টিপু' শব্দের অর্থ-- বাঘ। টিপুকে 'শের-ই-মহীশূর' ডাকার পিছনে এটিও হয়তো একটি কারণ ছিল।

শোনা যায়, ছোটবেলা থেকেই টিপু বাঘের গল্প শুনতে ভালোবাসতেন। বাবা হায়দার আলিই তাঁকে বাঘের গল্প শোনাতেন। কিশোর বয়সেই টিপু বাঘ পুষতে শুরু করেন।

বাবার মৃত্যুর পর তিনি যখন সিংহাসনে আরোহণ করলেন, তখন বাবার সিংহাসনটি তাঁর ঠিক পছন্দ হল না। তিনি তৎকালীন শ্রেষ্ঠ কারিগর দিয়ে কাঠের ফ্রেমের উপর সোনার পাত বসিয়ে এর উপর মণিমুক্তোরত্ন বসিয়ে একটি সিংহাসন তৈরি করালেন। যাকে ব্যাঘ্রাসন বলাই ভালো। এর আট কোন। আসনটির ঠিক মাঝে ছিল একটি বাঘের মূর্তি। ৮ ফুট চওড়া আসনটির রেলিংয়ের মাথায় বসানো ছিলো সম্পূর্ণ স্বর্ণে তৈরি দশটি বাঘের মাথা, এর উপরে উঠার জন্য ছিল রুপোর সিঁড়ি।

টিপু সুলতানের রাজ্যের প্রতীক ছিল বাঘ। বাঘ তাঁর কাছে ছিল অনুপ্রেরণার মতো। তাঁর রাজ্যের পতাকায় কানাড়ি ভাষায় লেখা ছিল-- বাঘই ঈশ্বর! তিনি মাঝে মাঝেই নাকি বলতেন-- দু'শো বছর ভেড়া বা শিয়ালের মতো বাঁচার চেয়ে বাঘের মতো দু'দিন বেঁচে থাকাও ভালো! 

তাঁর সমস্ত পোশাক ছিল হলুদ-কালো রঙে ছোপানো, বাঘের শরীরের মতো ডোরাকাটা। তিনি যে তলোয়ার ব্যবহার করতেন, তার গায়েও ছিল ডোরা দাগ, হাতলে ছিল খোদাই করা বাঘের মূর্তি। তাঁর ব্যবহৃত রুমালও ছিল বাঘের মতো ডোরাকাটা। তাঁর সমস্ত সৈনিকের পোশাকে বাঘের ছবি থাকত। সৈন্যদের ব্যবহার্য তলোয়ার, বল্লম, বন্দুকের নল, বন্দুকের কুঁদো ইত্যাদিতেও আঁকা থাকত বিভিন্ন আকারের বাঘ। তিনি তাঁর রাজ্যের প্রধান প্রধান সড়কের পাশে অবস্থিত বাড়িগুলির দেয়ালে বাঘের ছবি আঁকার নির্দেশ জারি করেছিলেন। রাজবাড়িতে বেশ কয়েকটি পোষা বাঘ ছিল। এর কয়েকটি আবার তাঁর ঘরের দরজায় বাঁধা থাকত!

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link