World Oral Health Day 2023: সামান্য এই কটি কাজে বেঁচে যাবেন ওরাল ক্যানসারের কবল থেকে!

Mon, 20 Mar 2023-7:29 pm,

মুখগহ্বরের জিহ্বায় কোনও সাদা বা লালচে প্যাচ-কে লিউকোপ্লাকিয়া বলা হয়। এইধরনের প্যাচ হলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি, বিশেষত আপনি যদি তামাকজাত পদার্থে আসক্ত হন। সাদাটে প্যাচ হল প্রি ক্যানসার স্টেজের লক্ষণ। প্রাথমিক অবস্থায় গুরুত্ব না দিলে ভবিষ্যতে ক্যানসার হওয়ার ঝুঁকি থাকে।

আপনার গলায় যদি কোনও ব্যথাহীন ফোলা অংশ বা  অনেক দিনের ব্যথাহীন ফোলা অংশে হঠাৎ ব্যথা যদি অনুভব হয় এবং তা যদি ক্রমশ বাড়ে, তাহলে আজই চিকিৎসকের পরামর্শ নিন।

মুখ বা মুখগহ্বরের কোনও জায়গায় অসাড়তা অর্থাৎ ব্যথাহীনতা, চোয়ালে ফোলাভাব বা ব্যথাও ওরাল প্রাথমিক ক্যানসারের লক্ষণ হতে পারে।

দাঁতের ক্ষয় অথবা দাঁত পড়ে যাওয়া প্রি ক্যানসার স্টেজের লক্ষণ। দাঁতের চিকিৎসা করার পর দাঁতের গোড়া যদি ঠিক না হয়, তাহলে ভবিষ্যতে ক্যানসারের ঝুঁকি এড়াতে এখনই চিকিৎসা শুরু করুন।

ওরাল ক্যানসার হলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চিকিৎসা শুরু করুন। ক্যানসারের স্টেজ, কোন জায়গায় হয়েছে, ক্যানসারের ধরন কী, তার ওপর নির্ভর করে চিকিৎসা শুরু উচিত। বর্তমানে ওরাল ক্যানসারের জন্য সার্জারি, কেমোথেরাপির মতো বেশ কয়েকটি চিকিৎসার বিকল্প রয়েছে।

ওরাল ক্যানসারের প্রতিকারের জন্য তামাকজাত পদার্থ ব্যবহার বন্ধ করুন,অ্যালকোহল পান করবেন না,নিয়মিত দাঁতের চিকিৎসকের পরামর্শ নিন এবং চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link