Taliban leader Stanikzai: তালিবানে `ভারত যোগ`! দেরাদুনের সেনা অ্যাকাডেমির `শেরু` এখন জঙ্গিগোষ্ঠীর নেতা

Fri, 20 Aug 2021-5:27 pm,

তালিবান দখল করেছে আফগানিস্তান। ভারতের সঙ্গে একাধিক সম্পর্কও ছিন্ন করতে শুরু করেছে। এই প্রেক্ষাপটে প্রকাশ্যে এল যে তালিবানে রয়েছে 'ভারত যোগ'। দেরাদুনে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে পড়াশুনো করা 'শেরু' এখন শের মহম্মদ স্তানিকজাই, তালিবানের অন্যতম শীর্ষ নেতা।

কাবুল দখল করার পর একাধিক নেতার ছবি ও নাম প্রকাশ্যে এনেছে তালিবান। সেখানেই প্রিয় 'শেরু'র নাম ও ছবি দেখে অবাক হয়েছেন আইএমএ- ১৯৮২ সালের ব্যাচের অনেকেই।

মৃদুভাষী এক যুবক, তাঁদের সকলের প্রিয় শেরু কীভাবে কট্টরপন্থী নেতা হয়ে উঠল সে প্রশ্নই ঘুরছে একদা বন্ধুদের মধ্যে।

ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ডিএ চতুর্বেদী এক সংবাদসংস্থাকে জানিয়েছেন তাঁর সঙ্গে সেই সময় পরিচয় থাকলেও এমন তালিবানি ভাবনার লেশমাত্র ছিল না শের মহম্মদ স্তানিকজাই-এর মধ্যে। 

অন্য এক বন্ধু  হৃষিকেশে গঙ্গায় শেরুর সাঁতার কাটার কিছু স্মৃতিও ভাগ করে নিয়েছেন এই ছবি দেখার পর। একসঙ্গে ঘুরতে যেতেন সেকথাও বলেন।

প্রসঙ্গত, ১৯৮২-তে আফগানিস্তান থেকে বছর কুড়ির স্তানিকজাই দেরাদুনের আইএমএ-তে এসেছিলেন প্রশিক্ষণ নিতে। বন্ধুদের মধ্যে আজকের তালিবান নেতা জনপ্রিয় ছিলেন তাঁর গোঁফ এবং মৃদুভাষী পরিচয়ের জন্য। 

জানা যায় রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র শের মহম্মদ আফগানিস্তানে ফিরে আফগান ন্যাশনাল আর্মি-তে লেফটেন্যান্ট হিসেবে যোগ দেন। সোভিয়েত-আফগান যুদ্ধে সামিল হয়ে ছিলেন তিনি। এরপর ১৯৯৬ সালে তালিবান যখন আফগানিস্তানে ক্ষমতায় আসে, সে সময় আফগানিস্তানের উপবিদেশ মন্ত্রীর দায়িত্ব সামলেছেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link