Covid 19: একা ডবল মিউট্যান্টে রক্ষা নেই, হাজির ট্রিপল মিউট্যান্ট, মিলল বাংলাতেও

Wed, 21 Apr 2021-4:40 pm,

নিজস্ব প্রতিবেদন: এতদিন জানা ছিল করোনার দ্বিতীয় ওয়েভে ভারতে সৃষ্টি করোনার ডবল মিউট্যান্টের জন্যই রোজ লাফিয়ে বাড়ছে সংক্রমণ। কিন্তু এবার উঠে এল আরও চাঞ্চল্যকর তথ্য। দেশের চার জায়গায় মিলল করোনাভাইরাসের ট্রিপল মিউট্যান্ট। অর্থাৎ, তৃতীয়বারের জন্য অভিযোজিত হয়ে নতুন প্রজাতিতে রূপান্তরিত হল করোনা। 

বিশেষজ্ঞদের দাবি মহারাষ্ট্র, দিল্লি এবং পশ্চিমবঙ্গে ট্রিপল মিউট্যান্টের জন্যই লাফিয়ে সংক্রমণ বাড়ছে। বিজ্ঞানীরা মনে করছেন বিশ্বব্যাপী করোনাভাইরাসের যে ঢেউ উঠেছে তাতে নতুন এই প্রজাতির প্রভাব দেখতে পাওয়া গিয়েছে।

ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজির অধ্যাপক মধুকর পাই এর মতে, 'আরও বেশি সংক্রামক করোনার ট্রিপল মিউট্যান্ট। খুব দ্রুত মানুষকে অসুস্থ করে এই প্রজাতি। টিকাকরণের ওপরেই জোর দিতে হবে বলে জানান তিনি। একই সঙ্গে সিকোয়েন্সিংএর প্রয়োজন বলেও জানিয়েছেন তিনি।'

আগেই অভিযোজিত হয়ে দুটি স্ট্রেইনে পরিণত হয়েছিল করোনাভাইরাস। ট্রিপল মিউটেশন অর্থাৎ তিনবার অভিযোজিত হয়েছে ভাইরাসটি। কিন্তু বর্তমানে তিনটি স্ট্রেইন একসাথে হয়ে সংক্রমণ ঘটাচ্ছে। তবে নতুন এই মিউট্যান্ট কতটা মারাত্মক বা ভ্যাকসিন কতটা কার্যকরী তার জন্য পরীক্ষার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে আপাতত ভারতের হাতে থাকা ভ্যাকসিনগুলি কার্যকর হবে বলেই আশাবাদী চিকিৎসকেরা। ইতিমধ্যেই ICMR জানিয়েছে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন করোনার পরিবর্তিত রূপের বিরুদ্ধে কাজ করতে সক্ষম।

গবেষকরা বলছেন, এই মিউটেশনের ফলে মানুষের শরীরে নতুন রিসেপটর প্রোটিনও খুঁজে নিতে পারে ট্রিপল মিউট্যান্ট। এই অবস্থায় বেশি জমায়েত হলেই নতুন প্রজাতি দ্রুত ছড়াবে বলে জানাচ্ছেন তাঁরা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link