মুম্বইয়ে ফুচকা বেচেই চলত পেট, পানিপুরিওয়ালার `যশস্বী` শতরানে ভারত ফাইনালে

Tue, 04 Feb 2020-11:00 pm,

নিজস্ব প্রতিবেদন: অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেমিফাইনালে হেলায় ১০ উইকেটে পাকিস্তানকে হারিয়ে সপ্তমবার ফাইনালে পৌঁছল টিম ইন্ডিয়া। ১০৫ রান করে অপরাজিত থেকে জয়কে সহজ করেছেন ওপেনার যশস্বী জয়সওয়াল। টুর্নামেন্টেও সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। কিন্তু এই ছেলেটাই কয়েক বছর আগে মুম্বইয়ের রাস্তায় ফুচকা বেচত! 

উত্তরপ্রদেশের বিদোহি জেলার বাসিন্দা যশস্বী জয়সওয়াল। ক্রিকেট তাঁকে টেনে আনে আরব সাগরের পাড়ে। ওয়ারলিতে কাকার বাড়িতে থাকতে শুরু করেন ১১ বছরের যশস্বী। কিন্তু স্থান কুলোচ্ছিল না। অগত্যা মুসলিম ইউনাইটেড ক্লাবের তাঁবুতে রাত কাটানোর জায়গা হয় তাঁর। 

 

৩ বছর ধরে ওই তাঁবুই হয়ে উঠেছিল তাঁর আস্তানা। মাঝে মধ্যে বাবা টাকা পাঠাতেন। কিন্তু মুম্বইয়ে সেই টাকা দিয়ে চলত না। আজাদ ময়দানে পানিপুরি বেচতে শুরু করেন যশস্বী। তখন মাথায় চলত, সতীর্থরা যাতে না দেখে ফেলে! কখনও কখনও তাঁরা দেখেও ফেলেছে। বন্ধুদের ফুচকা দিতে গিয়েও অস্বস্তি হয়েছে তাঁর।  

তাঁর বয়সী বন্ধুদের খাবার আসত ঘর থেকে বড় বড় টিফিন বাক্সে। কিন্তু যশস্বী নিজের খাবার নিজেই বানাতে হত। কিন্তু বাবাকে বললেই তো বিদোহি ফিরতে হতে পারে! সেই ভয় পেটে ক্ষিদে নিয়েই লড়াই চালিয়ে গিয়েছে যশস্বী। 

সেদিনের ফুচকাবিক্রেতা যশস্বীই আজ আইসিসি অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক। করেছেন ৩১২ রান। ম্যান অব ম্যাচ হওয়ার পর যশস্বী বলেন, ''দেশের জন্য শতরান করেছি। এটা আমার স্বপ্নপূরণ।'' এখানে লড়াই শেষ হচ্ছে না। এটা শুরু। এখনও অনেকটা পথ যেতে হবে যশস্বীকে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link