নিউ ইয়র্কে স্থানাভাব, নৌবাহিনীর ভাসমান হাসপাতালে তৈরি হল আইসোলেশন সেন্টার

Tue, 07 Apr 2020-12:48 pm,

দুধসাদা বিশাল জাহাজের সামনের অংশে লাল ক্রস চিহ্ন। ডকে দাঁড়ানো জাহাজের সামনে সার দিয়ে দাঁড়িয়ে পিপিই পরা নিরাপত্তাবাহিনী ও অ্যাম্বুলেন্স। দূরে ব্যাকগ্রাউন্ডে আইকনিক স্ট্যাচু অফ লিবার্টি। কিছুটা এমনই ছবি এখন ম্যানহ্যাটানের ডকের। নিউ ইয়র্কে বাড়তে থাকা করোনাভাইরাস আক্রান্তদের জন্য এখন ব্যবহৃত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের আপদকালীন ভাসমান হাসপাতাল 'ইউএসএনএস কম্ফোর্ট'। 

নিউ ইয়র্ক শহরের সরকারি হাসপাতাল ও অস্থায়ী আইসোলেশন কেন্দ্রগুলিতে বাড়তে থাকা চাপ কমাতে প্রথমে এই ভাসমান জাহাজ আনার সিদ্ধান্ত নেয় ট্রাম্প সরকার।

 

প্রাথমিকভাবে করোনাভাইরাসে আক্রান্ত ছাড়া বাকি সমস্যায় ভোগা রোগীদের ভাসমান হাসপাতালে রাখার পরিকল্পনা করা হয়েছিল। এর ফলে নিউ ইয়র্কের হাসপাতালগুলিতে চাপ কমবে বলে মনে করা হয়েছিল। কিন্তু পরবর্তী পর্যায়ে নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রিউ কুওমো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অনুরোধের পর গোটা জাহাজটি ভাসমান করোনা আইসোলেশন সেন্টারে পরিণত করা হয়। 

 

তবে সোমবার ভাসমান হাসপাতাল কম্ফোর্টের এক ক্রু মেম্বারের শরীরেও কোভিড-নাইন্টিন পজিটিভ মিলেছে। সে বিষয়েই এখন চিন্তিত মার্কিন নৌবাহিনী।

প্রায় ৩৩ বছর আগে ১৯৮৭ সালের নভেম্বরে প্রথম হাসপাতালে পরিণত হয় ইউএসএনএস কম্ফোর্ট। এর আগে তেল বহনের জাহাজের কাজ করত এটি। যুদ্ধ বা আপদকালীন পরিস্থিতিতে দ্রুত চিকিত্সাব্যবস্থা প্রদানের জন্য এই জাহাজ রক্ষণাবেক্ষণ করত মার্কিন নেভি। প্রায় ১,০০০ টি শয্যার ব্যবস্থা রয়েছে এই জাহাজে। রয়েছে ১২টি অপারেশন থিয়েটার। তাছাড়া আধুনিক হাসপাতালের সমস্ত সুবিধাই রয়েছে এই জাহাজে। এর আগে পারস্য গাল্ফ যুদ্ধ, ইরাকের যুদ্ধ, ক্যাটরিনা ঘুর্ণিঝড়ে কম্ফোর্ট ব্যবহৃত হয়েছে। এছাড়াও আরও দুই ভাসমান জাহাজ করোনা মোকাবিলায় ব্যবহৃত হচ্ছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link