ক্রেডিট কার্ডের বিল কি আগাম মেটানো উচিত্? জেনে নিন

Mon, 30 Jul 2018-3:51 pm,

আপনি কি ক্রেডিট কার্ডে কেনাকাটা করেন? যদি উত্তরটা ‘হ্যাঁ’ হয়, তাহলে আপনি নিশ্চয়ই সিভিল স্কোর বা ক্রেডিট স্কোরের বিষয়টি সম্পর্কে অবগত। এই সিভিল স্কোর-ই আপনার ঋণ পাওয়ার ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয়। যাঁর সিভিল স্কোর যত ভাল, তাঁর ঋণের আবেদন তত তাড়াতাড়ি মঞ্জুর হয়ে যায়।

আপনার ক্রেডিট কার্ডের বিল যদি সময় মতো, নির্ধারিত সময়ের মধ্যে না মেটান, সে ক্ষেত্রে আপনাকে গুনতে হবে বাড়তি সার্ভিস চার্জ, লেট পেমেন্ট ফি আর সঙ্গে জুড়ে যাবে মোটা অঙ্কের সুদও। শুধু তাই নয়, ক্ষতিগ্রস্ত হবে (কমে যাবে) আপনার সিভিল স্কোরও। তাই প্রায় প্রত্যেকেই সময় মতো ক্রেডিট কার্ডের বিল মিটিয়ে দেন বা মিটিয়ে দিতে চেষ্টা করেন।

কিন্তু কখনও কি নির্ধারিত সময়ের আগেই ক্রেডিট কার্ডের বিল মিটিয়েছেন? জানেন কি নির্ধারিত সময়ের আগে ক্রেডিট কার্ডের বকেয়া মেটানো সঠিক না ভুল? আসুন জেনে নেওয়া যাক...

যদি আপনি আপনার ক্রেডিট কার্ডের বিল নির্ধারিত সময়ের আগেই দিয়ে দিতে পারেন তাহলে তা আপনার সিভিল স্কোর বা ক্রেডিট স্কোর বাড়াতে সাহায্য করবে। ফলে পরবর্তীকালে আপনার যদি ঋণের প্রয়োজন হয়, সে ক্ষেত্রে আপনার ঋণের আবেদন দ্রুত মঞ্জুর হবে।

আপনি যদি আপনার ক্রেডিট কার্ডের বিল নির্ধারিত সময়ের আগেই দিয়ে দিতে পারেন তাহলে ঋণ আর আয়ের অনুপাতে প্রভাব ফেলবে। আপনার ঋণের অনুপাত আপনার আয়ের তুলনায় যত কম হবে, ভবিষ্যতে আপনার ঋণ পেতে তত সুবিধা হবে।

ক্রেডিট কার্ডের বিল নির্ধারিত সময়ের আগেই দিয়ে দিতে পারলে ব্যাঙ্ক আপনার আর্থিক সামর্থ এবং স্বচ্ছলতার দিকটি বিবেচনা করে আপনার ক্রেডিট কার্ডের কেনাকাটার সীমা বাড়িয়ে দেবে। ফলে সহযেই নগদ খরচ না করেই বড়সড় কেনাকাটা করতে পারবেন। বিপদে-আপদেও কাজে লেগে যেতে পারে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link