Virat Kohli and Ishan Kishan, IND vs BAN: লজ্জার সিরিজ হারের পরেও টাইগার্সদের বিরুদ্ধে ঈশান-কোহলির `বিরাট` ১০টি রেকর্ড, ছবিতে দেখুন

Sabyasachi Bagchi Sat, 10 Dec 2022-6:55 pm,

ডাবল সেঞ্চুরি করতে ঈশানের লেগেছে ১২৬ বল। একদিনের ক্রিকেটের ইতিহাসে এখন এটাই দ্রুততম ডাবল সেঞ্চুরি। একইসঙ্গে একদিনের ক্রিকেট দেখল মোট ন'টি ডাবল সেঞ্চুরি। এই ফরম্যাটে ডাবল সেঞ্চুরি করা সপ্তম ব্যাটার হলেন ঈশান। অধিনায়ক রোহিতের বদলে সুযোগ পেয়েছিলেন ঝাড়খণ্ডের এই বাঁহাতি ওপেনার। এহেন রোহিত আবার ৫০ ওভারের ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন। মাত্র বয়স ২৪ বছর ১৪৫ দিন বয়সে এই কীর্তি গড়লেন ঈশান। ফলে একদিনের ক্রিকেটে এখন তিনিই সর্বকনিষ্ঠ ডাবল সেঞ্চুরিয়ান। থামলেন ১৩১ বলে ২১০ রান করে। 

দ্বিতীয় উইকেট জুটিতে ২৯০ রান যোগ করেছেন ঈশান ও বিরাট কোহলি। বাংলাদেশের বিরুদ্ধে যে কোনও উইকেটেই এটি এখন সর্বোচ্চ জুটি। এর আগের রেকর্ড ছিল হাশিম আমলা ও কুইন্টন ডি ককের। ২০১৭ সালে কিম্বার্লিতে ওপেনিং জুটিতে দুজন যোগ করেছিলেন ২৮২ রান। বাংলাদেশের মাটিতে যে কোনও উইকেটে কিশান-কোহলির জুটি এখন এটি দ্বিতীয় সর্বোচ্চ। এই তালিকার শীর্ষে রয়েছে লিটন দাস ও তামিম ইকবালের ২৯২ রান। সেই জুটি হয়েছিল ২০২০ সালে সিলেটে জিম্বাবোয়ের বিরুদ্ধে। 

দ্বিতীয় উইকেটে ২৯০ রান। একদিনের ক্রিকেটে ভারতের তৃতীয় সর্বোচ্চ। তবে প্রতিপক্ষের মাঠে যে কোনও উইকেটে ভারতের এটি সর্বোচ্চ জুটি।   

 

কেরিয়ারে প্রথম সেঞ্চুরিকেই ডাবল সেঞ্চুরিতে কনভার্ট করা প্রথম ব্যাটার হলেন ঈশান কিশান। এর আগে কেরিয়ারের প্রথম সেঞ্চুরি ইনিংসে সর্বোচ্চ স্কোর ছিল জিম্বাবোয়ের চার্লস কভেন্ট্রির। বাংলাদেশের বিরুদ্ধে অপরাজিত ১৯৪ রানের ইনিংসটিই ছিল কভেন্ট্রির কেরিয়ারের প্রথম সেঞ্চুরি। 

ইনিংসে ঈশান ২৪টি চার ও ১০টি ছক্কা মেরেছেন। বাংলাদেশের বিরুদ্ধে এক ইনিংসে এটিই এখন রেকর্ড। এর আগে এই রেকর্ড ছিল শেন ওয়াটসনের দখলে। মোট ৩০বার বল মাঠের বাইরে পাঠিয়েছিলেন। ২০১৫ সালে মিরপুরে মাত্র ৯৬ বলে ১৮৫ রানে অপরাজিত ছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার। তাঁর ইনিংস ১৫টি করে চার ও সম সংখ্যক ছক্কা দিয়ে সাজানো ছিল। ঈশান বাংলাদেশের বিরুদ্ধে ২৪টি চারটি মারলেও, ছক্কা মারার সংখ্যায় এগিয়ে থাকলেন ওয়াটসনই। 

মাত্র দশম ম্যাচেই ডাবল সেঞ্চুরি পেলেন ঈশান। প্রথম ডাবল সেঞ্চুরি করতে সবচেয়ে কম সময় লেগেছে তাঁর। পাকিস্তানের বাঁহাতি ওপেনার ফখর জামানের লেগেছিল ১৭টি ম্যাচ।     

 

এই নিয়ে ২২ বার একদিনের ক্রিকেট ৪০০ রানের ইনিংসের সাক্ষী থাকল। তবে বাংলাদেশের বিরুদ্ধে এটিই প্রথম ৪০০ রান। এর আগে টাইগার্সদের বিরুদ্ধে সর্বোচ্চ রান ছিল ইংল্যান্ডের। ২০০৫ সালে নটিংহ্যামে ৪ উইকেটে ৩৯১ রান তুলেছিল সাহেবরা। 

এই নিয়ে ষষ্ঠবার ৪০০ বা এর চেয়ে বেশি রান তুলল টিম ইন্ডিয়া। এক্ষেত্রে 'মেন ইন ব্লু' ব্রিগেড ছুঁয়ে ফেলল দক্ষিণ আফ্রিকাকে। এই দুই দলের পর সর্বোচ্চ ৪০০ রানের ইনিংস আছে ইংল্যান্ডের। সাহেবরা পাঁচবার ৪০০ রানের বেশি ইনিংস গড়েছে। এই তালিকায় আছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার নাম। দু'টি দুবার ৪০০ রানের গণ্ডি টপকেছিল।  এই ফরম্যাটে নিউজিল্যান্ড মাত্র একবার ৪০০ রান করেছিল।    

চলতি বছরেই আন্তর্জাতিক মঞ্চে সেঞ্চুরি খরা কাটিয়েছিলেন বিরাট কোহলি, টি-টোয়েন্টিতে আফগানিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপে মাত্র ৬১ বলে ১২২ রানে অপরাজিত ছিলেন 'কিং কোহলি'। এবার সেই খরা কাটল একদিনের ক্রিকেটে। এবার তিনি ৯১ বলে ১১৩ রান করলেন। ১১টি চার ও দু'টি ছক্কার সৌজন্যে। এর আগে ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৯৯ বলে ১১৪ রানে অপরাজিত ছিলেন কোহলি। 

সামনে শুধু সচিন তেন্ডুলকর: এই সেঞ্চুরি অবশ্য কোহলির কাছে আলাদাভাবে মনে রাখার মতো। কারণ আন্তর্জাতিক মঞ্চে সব ফরম্যাট মিলিয়ে কোহলির এটি ৭২তম সেঞ্চুরি। এই তালিকায় রিকি পন্টিংকে (৭১) ছাড়িয়ে গেলেন তিনি। সেঞ্চুরির সংখ্যায় কোহলির ওপর থাকলেন শুধু ১০০টি সেঞ্চুরি করা সচিন তেন্ডুলকর।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link