জলপান বিরতি নিয়ে আইসিসি-র নতুন নিয়মে বিরাট উদ্বেগ!

Sukhendu Sarkar Sun, 07 Oct 2018-2:49 pm,

# ম্যাচ চলাকালীন জলপানের বিরতিতে রাশ টেনেছে আইসিসি। ৩০ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে নতুন বিধি।

# আইসিসি-র নয়া নিয়মে কেবল উইকেটের পতন বা দু'টি ওভারের মাঝেই জলপান করতে পারবেন ক্রিকেটাররা। এর বাইরে সারা ম্যাচে জলপানের জন্য আম্পায়ারদের অনুমতি নিতে হবে ক্রিকেটারদের। অনুমোদন চূড়ান্ত হলে তবেই জলপানের ছাড়পত্র পাবেন ক্রিকেটাররা।

# আইসিসি-র নয়া নিয়মে মোটেই খুশি নন ভারত অধিনায়ক। বরং সরব হয়েছেন বিরাট কোহলি। এব্যাপারে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার দৃষ্টি আকর্ষণ করে তিনি জানান, "জলপানের বিষয়ে বিধি আরোপের ক্ষেত্রে আইসিসি-র একটু সদয় হওয়া উচিৎ ছিল। প্রবল তাপমাত্রার মত বাহ্যিক বিষয়গুলি ভাবনা-চিন্তা করে এক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করা উচিৎ ছিল।"

# আইসিসি-র নয়া নিয়মের কারণে ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম টেস্টে ক্রিকেটাররা বেশ বেকায়দায় পড়েছেন। এপ্রসঙ্গে কোহলি জানান, "নতুন নিয়মের কারণে ছেলেদের অনেক বেশি পরিশ্রম হয়েছে। প্রায় ৪০-৪৫ মিনিট এই পরিবেশে জল না খেয়ে কাটানো ভীষণই কঠিন ব্যাপার। আইসিসি এই বিষয়গুলি ভেবে দেখবে বলেই আমার বিশ্বাস।"

 

# রাজকোটে ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টে তিন দিনই তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রি। স্বভাবতই ক্রিকেটারদের বেশি করে জলের প্রয়োজন হয়ে পড়ছিল বারংবার। ব্যাটিং করার সময় ভারতীয় ব্যাটসম্যানদের তাই পকেটে জলের বোতল নিয়ে ব্যাটিং করতে দেখা গেছে।

# জলপানের বিরতির জন্য জিজ্ঞাসা করা হলে আম্পায়ারদের বাড়তি তত্ত্বাবধানে চলে যাচ্ছিলেন ক্রিকেটাররা। ম্যাচে ওভার-রেট কমে যাওয়ার বিষয়টিও সামনে এনেছেন বিরাট। এই প্রসঙ্গে বিরাটের বার্তা "কোন পরিবেশে ক্রিকেটাররা খেলছে, সেই বিষয়টি এক্ষেত্রে বিবেচনার মধ্যে আনা উচিৎ।"

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link