Weather Update: বুধ থেকেই বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টি, কেমন থাকবে আবহাওয়া? জেনে নিন

Mon, 05 Jul 2021-9:29 am,

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে বুধবার থেকেই ভারী বর্ষণের পূর্বাভাস (Heavy Rain Forecast)। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে (South Bengal)। বজ্রবিদ্যুৎসহ  ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের একাধিক জেলাতেও। আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরপ্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত হয়েছে নিম্নচাপ অক্ষরেখা (Depression)। এই অক্ষরেখা বিহার ও উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে। এদিকে, বিহার থেকে ওড়িশা পর্যন্ত রয়েছে আরও একটি উত্তর-দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা। এর প্রভাবেই  সক্রিয় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বেশি পরিমাণ জলীয়বাষ্প নিয়ে ঢুকছে রাজ্যে।

 

সোমবার কলকাতায় (Kolkata Weather) আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও অস্বস্তি থেকে রেহাই মিলছে না এখনই। জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রী । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রী। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ১৩.২ মিলিমিটার।

 

সোমবার দক্ষিণবঙ্গের কোনো কোনো জেলায় আংশিক মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বুধ ও বৃহস্পতিবার বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। বিশেষ করে নদিয়া,মুর্শিদাবাদ,বীরভূম জেলায় ভারী বৃষ্টির সর্তকতা।

 

উত্তরবঙ্গেও (North Bengal) সপ্তাহভর বৃষ্টি চলবে।  বুধবার অতিভারী বৃষ্টির সর্তকতা দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতেও। ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং ও জলপাইগুড়িতে। মালদা, উত্তর -দক্ষিণ দিনাজপুরে দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস।

 

অতিভারী বৃষ্টি হবে বিহারে। প্রবল বর্ষণের সম্ভাবনা অসম ও মেঘালয়ে। উত্তর-পূর্ব ভারতে মনিপুর,মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা ও অরুণাচল প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে ঝাড়খন্ড এবং ওড়িশাতেও। 

এর ফলে নতুন করে সপ্তাহের মাঝে উত্তরবঙ্গ ও বিহার সংলগ্ন জেলার নদীগুলির জলস্তর বাড়বে। কিছু এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link