Monsoon Update: দমকা হাওয়া-ভারী বৃষ্টি চলবে আরও দু`দিন, কোন কোন জেলায় বাড়তি সতকর্তা

Fri, 12 Jul 2024-12:01 pm,

অয়ন ঘোষাল: উত্তরে আজকেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা। এলাকায় প্লাবন। পার্বত্য এলাকায় ধসের সম্ভাবনা। আগামী সপ্তাহে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে উত্তরবঙ্গে। মৌসুমী অক্ষরেখা আবার দক্ষিণবঙ্গের উপর সক্রিয়। এর প্রভাবে দক্ষিণবঙ্গে আজ ও কাল শুক্রবার ও শনিবার বৃষ্টির সম্ভাবনা কিছুটা বাড়বে। আজ কলকাতায় রেইনি ডে পরিস্থিতি। 

 

মেঘলা আকাশ, অবিরাম বৃষ্টি। দু এক পশলা মাঝারি বৃষ্টি। বিক্ষিপ্তভাবে এই বৃষ্টি চলবে ৪৮ ঘন্টা। আজ শুক্রবার কলকাতা হাওড়া উত্তর দক্ষিণ ২৪ পরগনা বীরভূম মুর্শিদাবাদ নদিয়া জেলাতে বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি থাকবে। শনিবার বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে। কলকাতা-সহ সব জেলাতেই বছর বিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

শুক্রবার এবং শনিবার এই দুই দিন ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গে। রবিবার ও সোমবার স্ক্যাটারড রেইনের সম্ভাবনা। ক্রমশ বৃষ্টি কমবে। ১৭ই জুলাই থেকে ফের বৃষ্টির বাড়ার সম্ভাবনা। ২৫ জুলাই থেকে তা আরও বাড়ার সম্ভাবনা। আপাতত খুব ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

সিকিম ভুটান আসাম মেঘালয়ে প্রবল বৃষ্টির সতর্কতা। তার ফলে দুর্ভোগ চলবে উত্তরবঙ্গের নিচু এলাকাতে। আগামী ২৪ ঘণ্টাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের সব জেলাতে। নিচের দিকের তিন জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা ক্রমশ কমতে থাকবে। যদিও ভারী বৃষ্টির পূর্বাভাস রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে।

শুক্রবারেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে আলিপুরদুয়ার জেলায়। এছাড়া দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সতর্কতা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকায়। 

আজ রেইনি ডে। কালও সকালের দিকে বৃষ্টি। ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। মূলত মেঘলা আকাশ। আজ ও কাল বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা হালকা মাঝারি বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬০ থেকে ৯৮ শতাংশ। আলিপুরে গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ৪০.৪ মিলিমিটার।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link