`ডামি` দিয়ে হল ফাঁসির মহড়া, তৈরি তিহাড়! নির্ভয়ার দোষীদের ওজন নিয়ে চলছে চর্চা

Thu, 09 Jan 2020-7:54 pm,

অক্ষয় ঠাকুর, মুকেশ সিংহ, বিনয় কুমার এবং পবন গুপ্ত। নির্ভয়া কাণ্ডের চার দোষীর জন্যই এসে গিয়েছে ফাঁসির দড়ি। তৈরি তিহাড় জেল। এখন শুধু নির্দেশের অপেক্ষা। এরই মধ্যে তিহাড় জেলে ডামি দিয়ে ফাঁসির মহড়াও সাড়া হয়েছে। 

দোষী চারজনই রয়েছে তিহাড় জেলে। চারজনকে আলাদা সেলে রাখা হয়েছে। চারজনকেই সিসিটিভি নজরদারিতে রাখা হয়েছে। তিহাড় জেলে ফাঁসুড়ে নেই। ফলে ভিন রাজ্য থেকে আসবে ফাঁসুড়ে। ইতিমধ্যে বক্সার জেল থেকে এসেছে ফাঁসির দড়ি। 

২২ জানুয়ারি ফাঁসির নির্দেশ দেওয়া হয়েছে নির্ভয়া কাণ্ডের চার দোষীকে। তবে এখন তাদের ওজন নিয়ে চলছে চর্চা। কারণ ওজনের উপরই নির্ভর করবে ফাঁসি কাঠ থেকে কতটা নিচে তাদের ঝোলানো হবে। 

নিয়ম অনুযায়ী, ফাঁসির অপরাধীর ৪৫ কেজি ওজন হলে ঝোলানো হবে আট ফিট লম্বা দড়ি থেকে। ৪৫-৬০ কেজির মধ্যে ওজন হলে সাত ফিট আট ইঞ্চি লম্বা দড়িতে ঝোলানো হবে। ৬০ থেকে ৭৫ কেজি ওজন হলে সাত ফিট লম্বা দড়ি থেকে ঝোলানোর নিয়ম রয়েছে। ৭৫ কেজি থেকে বেশি অথচ ৯১ কেজি থেকে কম হলে ঝোলানো হবে ছয় ফুট ছয় ইঞ্চি দড়িতে ঝোলানো হবে। ৯১ কেজির বেশি ওজন হলে দড়ি হবে ছয় ফিট লম্বা।

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লিতে একটি বাসে নির্ভয়ার উপর অকথ্য অত্যাচার চালিয়েছিল ছয়জন। দোষীদের মধ্যে রাম সিংহ তিহাড় জেলেই আত্মহত্যা করেছিল। আরেকজন দোষী নাবালক হওয়ায় তিন বছর জেল হেফাজতের সাজা কাটিয়ে ছাড়া পেয়েছিল।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link