Heat Stroke: রোদে ঘুরছেন? সাধারণ মাথাব্যথাও হতে পারে হিট স্ট্রোকের লক্ষণ...

Mon, 10 Apr 2023-6:21 pm,

 হিট স্ট্রোকের প্রধান লক্ষণগুলির মধ্যে একটি হল অজ্ঞান হয়ে যাওয়া। তীব্র গরমে হঠাৎ করে খুব বেশিক্ষণ দাঁড়িয়ে থাকা বা বসা অবস্থা থেকে উঠলে মাথা ঘুরে যেতে পারে। ফলে এই তীব্র গরমে হালকা রঙের পোশাক পরুন। 

প্রচণ্ড গরমে শরীর দ্রুত জলশূন্য হয়ে পড়ে। এই সময় প্রচুর পরিমাণে জল খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

ডিহাইড্রেশনের কারণে অনেক ক্ষেত্রে হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তারই একটি উপসর্গ হল মাথাব্যথা। তাই অতিরিক্ত মাথাব্যথা হলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন।

ঘাম শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে। কিন্তু শরীর যদি স্বাভাবিকভাবে নিজেকে ঠান্ডা করতে না পারে তবে তা হিট স্ট্রোকের লক্ষণ হতে পারে। 

আপনার শ্বাস দ্রুত বেড়ে গেলে এবং পালস রেট উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেলে তা হিট স্ট্রোকের লক্ষণ হতে পারে। অতএব এই প্রচণ্ড গরমের মরশুমে খুব বেশি রোদে বাইরে না যাওয়াই ভালো।

বিভ্রান্ত বোধ করা, দিশেহারা বোধ করা, বা যে কোনও ধরনের আচরণগত পরিবর্তন হিট স্ট্রোকের উপসর্গ হতে পারে। এমন কোনও লক্ষণ অনুভব করলে মাথায় ভিজে তোয়ালে রাখতে পারেন বা স্নান করে নিতে পারেন।

হঠাৎ অসুস্থ বোধ করলে বা বমি বমি ভাব অনুভব করলে তা একেবারেই এড়িয়ে যাবেন না। কারণ এটি হিট স্ট্রোকের আরও একটি লক্ষণ। 

 

ফলে এই প্রচণ্ড গরমে হিট স্ট্রোকের মতো গুরুতর সমস্যাকে সাধারণ রোগ ভেবে এড়িয়ে যাবেন না। বরং যদি আপনি হিট স্ট্রোকের কেনও লক্ষণ অনুভব করেন তবে দ্রুত কোনও ডাক্তারের পরামর্শ নিন এবং সুস্থ থাকুন। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link