Omicron: জানুয়ারিতেই ভারতে করোনার Third Wave? কী বলছেন WHO বিশেষজ্ঞ

Sun, 12 Dec 2021-1:17 pm,

নিজস্ব প্রতিবেদন : জানুয়ারিতেই কি ভারতে আছড়ে পড়তে চলেছে করোনার তৃতীয় ঢেউ? দেশজুড়ে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গেই মাথাচাড়া দিয়ে উঠেছে এমন আতঙ্ক। এই উদ্বেগের মধ্যেই ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা নিয়ে মুখ খুললেন WHO-র দক্ষিণ পূর্ব এশিয়ার রিজিওনাল ডিরেক্টর ড. পুনম ক্ষেত্রপাল।

তিনি বলেন, "অতিমারী এখনও শেষ হয়ে যায়নি। বিশ্বের অন্য দেশগুলিতে যেভাবে নয়া ভ্যারিয়ান্ট ওমিক্রন ছড়াচ্ছে, তাতে ঝুঁকি থেকেই যাচ্ছে। সম্ভাবনাও অত্যন্ত বেশি। তবে নয়া ভ্যারিয়ান্ট মানেই যে সেটা ভয়ঙ্কর রকম খারাপ হবে, এমনটা নাও হতে পারে। তবে হ্যাঁ, পরিস্থিতিতে আবার বদল আসবে, সেটা নিশ্চিত।" 

 

প্রসঙ্গত, ভারতে ইতিমধ্যেই ৩৫ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। দেশে ৬ রাজ্য-কেন্দ্রশাসিত অঞ্চলে ছড়িয়েছে সংক্রমণ। এখনও পর্যন্ত মহারাষ্ট্রে ১৭, রাজস্থানে ৯, গুজরাটে ৩, কর্ণাটকে ২ এবং দিল্লিতে ২ জনের শরীরে মিলেছে ওমিক্রন। পাশাপাশি ১ জন করে নতুন আক্রান্তের খোঁজ মিলেছে অন্ধ্রপ্রদেশ ও চণ্ডীগড়ে। সংক্রমণ যাতে কোনওভাবেই ছড়াতে না পারে, কেন্দ্র তাই সবরকম শিথিলতার বিরুদ্ধে সতর্ক করেছে। মাস্ক না পরা, স্যানিটাইজ না করা, টিকা নিতে দেরি করা প্রভৃতি ঢিলেমির কোনও জায়গা নেই বলে সাফ জানিয়ে দিয়েছে কেন্দ্র। 

 

উল্লেখ্য, 'অত্যন্ত সংক্রামক' ওমিক্রন ইতিমধ্যেই বিশ্বের ৫৯টি দেশে ছড়িয়ে পড়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ড. পুনম ক্ষেত্রপাল বলেন, "দক্ষিণ এশিয়ায় আমাদের অসতর্ক হওয়ার কোনও জায়গা নেই। আমাদের কড়া নজরদারি চালিয়ে যেতে হবে। জনস্বাস্থ্য, সামাজিক সুরক্ষা বিধি নিশ্চিত করতে হবে। দ্রুত টিকাকরণ করতে হবে।"

এরপরই জানুয়ারিতে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা উসকে তাঁর ইঙ্গিতপূর্ণ মন্তব্য, "ওমিক্রনের কিছু কিছু বৈশিষ্ট্য, যেমন যে হারে এটা বিশ্বে ছড়াচ্ছে ও অত্যধিক মাত্রায় এর মিউটেশন হচ্ছে, তা অতিমারীতে বড় ভূমিকা নিতে পারে। ঠিক কী হতে চলেছে, তা এখনই বোঝা শক্ত। ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা, ভয়ঙ্করতা, প্রাণহানির ঝুঁকি, একবার কোভিড আক্রান্তদের আবার ওমিক্রনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রভৃতি সবকিছু নিয়েই গবেষণা চলছে। WHO-এর তরফে সব দেশকে আরও তথ্য জমা দিতে বলা হয়েছে। যাতে ছবিটা আরও পরিষ্কার হয়।"

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link