Raksha Bandhan 2021: `বেঁচে থাকুক বাদাবন`, সুন্দরবনে ম্যানগ্রোভে রাখি পরালেন মহিলারা

Sun, 22 Aug 2021-8:58 pm,

নিজস্ব প্রতিবেদন: রাখিবন্ধনে উৎসব পালন করলেন ওঁরা-ও। ভাইদের হাতে অবশ্য রাখি উঠল না। তাহলে? সুন্দরবনের ম্যানগ্রোভে রাখি পরালেন মহিলারা। উপহারে পেলেন প্রতিশ্রুতি। আজীবন তো বটেই, ভবিষ্যত প্রজন্মকেও রক্ষা করার আশ্বাস!

স্রেফ সুন্দরবনকেই নয়, বঙ্গোপসাগরের ঝড়-ঝঞ্ঝার হাত দক্ষিণবঙ্গের একটা বড় অংশকে রক্ষা করেছে এই ম্যানগ্রোভের জঙ্গল। বাস্তুতন্ত্র রক্ষার তাগিদে  একটা অংশকে যখন জাতীয় ঘোষণা করা হয়েছে, তখন সংরক্ষিত এলাকার বাইরে বসবাসকারী মানুষের সংখ্যাও কম নয়।

চারিদিকে জঙ্গল আর খাঁড়ি। সুন্দরবনে বেঁচে থাকার লড়াইটা কিন্তু সহজ নয়। ফলে যা হওয়ার, তাই হয়। বাস্তুতন্ত্রের তোয়াক্কা না করেই জীবন ও জীবিকার রসদ সংগ্রহ করতে হয় স্থানীয় বাসিন্দাদের। নির্বিচারে কেটে ফেলা হয় ম্যানগ্রোভ অরণ্য।

আয়লা মতো প্রাকৃতিক দুর্যোগে যদি আসে, তাহলে কি হবে! কংক্রিটের বাঁধ বাঁচাতে পারবে না সুন্দরবনকে। স্থানীয় বাসিন্দাদের সচেতন করতে 'সেভ ম্যানগ্রোভ' স্লোগান তুলে প্রচারাভিযানে নেমেছে বনদপ্তর। 

ভাই-র হাতে নয়, এই কর্মসূচির অঙ্গ হিসেবে সুন্দরবনে ম্যানগ্রোভে রাখি পরালেন মহিলারা। কারণ, এখন তাঁরা জানেন, প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে বাঁচাতে পারে একমাত্র এই ম্যানগ্রোভই।

রাখির এই বন্ধন প্রকৃতির সঙ্গে মানুষের সম্পর্ককে আরও দৃঢ় করবে। বাদাবন যদি বাঁচে, তাহলেই বাঁচবে বাঁধ, বাঁচবে গ্রাম। সুরক্ষিত থাকবে ভবিষ্যত প্রজন্মও।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link