মাতৃদুগ্ধের বিকল্প নেই, World breastfeeding week 2021 এ সেইসব মায়েদের কুর্নিশ

Mon, 02 Aug 2021-9:04 pm,

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ প্রতি বছর পৃথিবীর ১২০টিরও বেশি দেশে পালিত হয়। ১ থেকে ৭ আগস্ট এই বিশেষ সপ্তাহ চলে। কাজে বের হতে হবে তবুও মাতৃদুগ্ধ খাওয়াবেন, তাই ব্রেস্ট পাম্প করে বোতলে শিশুর জন্য দুধ সংরক্ষণ এই মায়ের। ক্যানাডিয়ান মডেল রেচেল ম্যাক অ্যাডমসের এই ছবি অনুপ্রেরণা দেয় সকল মাকে।

 শিশুকে বুকের দুধ খাওয়ানোয় উৎসাহ দিতে এবং শিশুদের স্বাস্থ্যের উন্নতি করতে বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। দিকে দিকে এই বার্তা ছড়িয়ে দিতেই এই প্রয়াস।

'স্বাস্থ্যকর ধরিত্রীর জন্য মায়ের দুধকে সমর্থন করুন' এই ক্যাম্পেন চলে আসছে কয়েক বছর ধরে। সেলেব্রিটি থেকে বিশিষ্টরা নিজেদের মত রাখেন, কতটা গুরুত্বপূর্ণ একটি শিশুর কাছে মাতৃদুগ্ধ সেই বিষয়েও সচেতন করা হয় সকলকে। এই ছবিটি লিজা হেডেনের (Liza Heden)। সন্তানকে স্তন্যপান করাচ্ছেন তিনি।

Celina Jaitly র এই ছবি বেশ কয়েক বছর আগে ভাইরাল হয়। বহুদিন আগে ম্যাগাজিন কভারে তাঁকে এইভাবে পেয়েছিলেন দর্শক। এক সন্তানকে পাশে নিয়ে আরেক সন্তানকে বুকে টেনে নিয়েছিলেন নায়িকা। ট্রোলিংয়ের শিকারও হন তবে এই সময়টাই তাঁর জীবনের সেরা মুহূর্ত ছিল মত অভিনেতার।

প্রথম সন্তানকে ছ মাস বয়স পর্যন্ত স্তন্যপান করিয়েছেন নেহা ধুপিয়া। প্রয়োজনে শৌচালয়ে গিয়েও সন্তানের খিদে মিটিয়েছেন, দ্বিতীয়বার মা হতে চলেছেন তিনি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় মডেল অভিনেতা Ekta Kaul শেয়ার করেছেন ব্রেস্ট ফিডিংয়ের ছবি।

সমীরা রেড্ডি (Sameera Reddy) সন্তানের পুষ্টির জন্য় মাতৃদুগ্ধ সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনিও প্রকাশ্য়ে এনেছিলেন স্তন্যপানের ছবি।

নিউজিল্যান্ডের এই ছবি তো সকলের পরিচিত। পার্লামেন্টে দাঁড়িয়ে বক্তৃতা দিতে দিতে রাতারাতি সকলের মন জয় করেছিলেন এই নারী। প্রশংসা , কটাক্ষ, ট্রোলিং সব কিছুই তাঁর মাতৃত্বের কাছে হার মেনেছিল।

বিশেষ সপ্তাহে ফিরে দেখা অ্যামি জ্যাকসনের (Amy Jackson) এই ছবি। মিষ্টি ছবি নিজের সোশ্য়াল মিডিয়ায় ভক্তদের সঙ্গে শেয়ার করে নেন তিনি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link