World Meteorological Day: মানবসভ্যতা টিকবে না ধ্বংস হবে, তা নির্ভর করছে আপনারই উপর! কীভাবে?

Soumitra Sen Wed, 23 Mar 2022-1:37 pm,

আজ, ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস। প্রতি বছর বিশ্ব আবহাওয়া সংস্থার ১৯৩টি সদস্য দেশ ও অন্য স্বায়ত্তশাসিত অঞ্চলসমূহ দিনটি বিশ্ব আবহাওয়া দিবস হিসেবে পালন করে। ১৯৫১ সাল থেকে প্রতিবছর দিনটি পালিত হয়ে আসছে।

প্রত্যেক বছরই দিনটির একটি করে লক্ষ্য থাকে। এ বছর এ দিনটির প্রতিপাদ্য হচ্ছে-- আগাম সতর্কতা এবং আগাম পদক্ষেপ-দুর্যোগ ঝুঁকি হ্রাসে আবহাওয়া, জল ও জলবায়ুর তথ্য।

পরিবেশ ও আবহাওয়াকে সুন্দর ও দূষণমুক্ত রাখতে সমস্ত দেশ যাতে সচেতন ভূমিকা পালন করে সেটা প্রতিষ্ঠিত করাই এ দিনটির উদযাপনের মূল উদ্দেশ্য।

 

মানবসৃষ্ট বিভিন্ন কর্মকাণ্ডের ফলে পৃথিবীতে নিয়মিত অতিরিক্ত তাপ উৎপন্ন হয়। এর ফলে ঘটে গ্লোবাল ওয়ার্মিং। এর প্রভাবে সামুদ্রিক ঝড় ও জলোচ্ছ্বাস-সহ দৈনন্দিন আবহাওয়ার ক্ষেত্রে বিপুল নেতিবাচক পরিবর্তন ঘটে। তাই সর্বাগ্রে এই উষ্ণায়ন প্রশমন করতে হবে।

আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাস প্রদানে সমুদ্রের প্রভাবের বিষয়টিকে আরও গুরুত্ব দেওয়া হচ্ছে ইদানীং। প্রসঙ্গত, জাতিসঙ্ঘ ২০২১-২০৩০ পর্যন্ত সময়কে সমুদ্র দশক হিসেবে ঘোষণা করেছে।

 

ফসল উৎপাদন, মৎস্য চাষ-সহ অন্যান্য আর্থসামাজিক কর্মকাণ্ড আবহাওয়া ও জলবায়ুর গতিপ্রকৃতির সঙ্গে সরাসরি জড়িত। সমুদ্র উপকূলীয় দেশগুলিতেই আবহাওয়ার নেতিবাচক প্রভাব বেশি পড়ে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link