World Rhino Day 2021: বিপন্ন হয়ে পড়া প্রাণীটিকে বাঁচতে দিতেই হবে

Soumitra Sen Wed, 22 Sep 2021-7:10 pm,

প্রতি বছর আজকের দিনে, এই ২২ সেপ্টেম্বর 'বিশ্ব গণ্ডার দিবস' পালিত হয়। দিনটির মুখ্য লক্ষ্য-- দিন-দিন এই প্রাণীটি বিভিন্ন অরণ্যাঞ্চলে যে বিপন্নতার মধ্যে পড়ছে তা থেকে তাকে রক্ষা করার জন্য মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলা।

 

অবশ্য শুধু সচেতনতা গড়ে তোলা ছাড়া এদিনটি পালনের পিছনে অন্য একটি উপলক্ষ্যও আছে। গণ্ডারের যত বৈচিত্র্য হয় সবগুলিকে সেলিব্রেট করার একটা বিষয় এদিন থাকে। আফ্রিকা ও এশিয়া জুড়ে আমাদের পরিচিত গণ্ডারের সাধারণত ৫টি প্রজাতি আমরা দেখি। এগুলি হল-- গ্রেটার ওয়ান-হর্নড, সুমাত্রান, ব্ল্যাক, হোয়াইট এবং জাভান রাইনোস।

 

শৃঙ্গই গণ্ডারের সৌন্দর্য, তার সম্পদ। আবার এই শৃঙ্গই তার শত্রু। কেননা শৃঙ্গের লোভেই চোরাশিকারিরা গণ্ডার শিকার করে। গণ্ডারের শিংয়ে রয়েছে নানা রোগমুক্তির চাবিকাঠি। তাই তা দুর্মূল্য। আর ঠিক এই কারণেই যে কোনও ভাবে হোক তা সংশ্লিষ্ট লোকের হাতে পৌঁছে দেওয়ার জন্য চোরাশিকারের রমরমা।   

 

World Wildlife Fund বা  WWF এই World Rhino Day পালনের কথা প্রথম ঘোষণা করে  ২০১০ সালে, দক্ষিণ আফ্রিকায়। পরে এটি Rhishja Cota ও Lisa Jane Campbell এই দুই মহিলার নিরন্তর প্রচেষ্টায় ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে।

এই দুই নারী তাঁদের অভিন্ন লক্ষ্যে ঝাঁপিয়ে পড়েন।  গণ্ডারের ৫টি প্রজাতি নিয়েই কাজ শুরু করেন তাঁরা। দেখতে গেলে অনেকটা এই দুই নারীর নিরন্তর প্রচেষ্টার বলেই এই দিনটি বিশ্ব জুড়ে জনপ্রিয় হয়।

এই দিনটিতে সংশ্লিষ্ট সব পক্ষকে ইদানীং বিশদে বোঝানো হয়, ঠিক এই মুহূর্তে এক বন্যপ্রাণী হিসেবে গণ্ডার কতটা বিপন্ন। মানুষই পারে তার সচেতনতা দিয়ে প্রাণীটির এই বিপন্নতা ঘুচিয়ে তাকে অরণ্যের অন্যতম সম্পদ করে তুলতে।  

 

কথাতেই আছে, লুটি তো ভাণ্ডার আর মারি তো গণ্ডার! এখন একটা গণ্ডার মেরে তার শিং হাতিয়ে নিতে পারলে 'ভাণ্ডার'ও হাতের মুঠোয় চলে আসে। ফলে এই লোভ থেকে মানুষকে বিরত করতে হবে। আর তা হলেই বাঁচবে প্রাণীটি।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link