World Rivers Day 2021: ও নদী! তুমি বইছ কেন?

Soumitra Sen Sun, 26 Sep 2021-10:17 pm,

নদী তুমি কোথা হইতে আসিতেছ? এ এক অনন্ত প্রশ্ন। শাশ্বত প্রশ্ন। বিজ্ঞানীর প্রশ্ন, কবিরও প্রশ্ন। বিশ্ব নদী দিবসের মতো উপলক্ষ্য এলে এ যেন আরও বেশি করে মনে পড়ে। আজ, ২৬ সেপ্টেম্বর (সেপ্টেম্বর মাসের চতুর্থ সপ্তাহটি এই দিনটির জন্য বরাদ্দ) বিশ্ব নদী দিবস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও তাঁর 'মন কি বাত'-য়ে এই প্রসঙ্গ উল্লেখ করেছেন।

তবে নদী দিবসে আজকাল কাব্যিক উচ্চারণের প্রসঙ্গে আরও একটি কথা মনে পড়া স্বাভাবিক। একদা এক শিল্পী গঙ্গাকে নিয়ে একটি গান গেয়েছিলেন, সেই গানে একটি চরণ ছিল-- 'ও গঙ্গা তুমি বইছ কেন?' এখন নদীদূষণের প্রেক্ষিতে নদীপ্রেমী মানুষেরা হয়তো তেমন করেই ভাবেন-- এই ভয়ানক দূষণের মধ্যেও নদী তুমি বইছ কেন? 

নদীদূষণের ক্ষেত্রে মানুষের সচেতনতা বৃদ্ধির একটা  উপলক্ষ্য এই দিন। প্রথম ২০০৫ সালে শুরু হয়েছিল এই দিনের উদযাপন।

 

প্রথম সেই উদযাপনে লগ্ন ছিল হাতেগোনা কয়েকটি দেশ। তবে আজ, ১৬-১৭ বছর পরে বিশ্ব জুড়ে প্রায় ১০০টি দেশ দিনটি সাড়ম্বরে পালন করে।

এই World Rivers Day পালিত হতে শুরু হয় British Columbia Rivers Day-র উপর নির্ভর করে। ১৯৮০ সাল থেকে এই দিনটি পালিত হতে শুরু হয় কানাডার নদীপ্রেমিক Mark Angelo-র প্রচেষ্টায়। উত্তর আমেরিকায় খুবই বড় মাপের নদী-উৎসব ছিল এটি। 

 

আজকের বিশ্ব পরিবেশ নিয়ে খুবই উদ্বিগ্ন। সেই উদ্বেগের মধ্যেই সে পরিবেশের অন্যতম জরুরি অংশ নদী ও তার স্বাস্থ্য নিয়েও ভাবিত। তার সেই উৎকণ্ঠা তখনই কম হবে যখন সে আগামি প্রজন্মের জন্য নদীকে স্বচ্ছ ও দূষণমুক্ত করে তুলতে পারবে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link