ঘুম কাতুরেদের জন্য আজ বিশেষ দিন, ভাল ঘুম, সুস্থ জীবন পেতে হলে কী করবেন?

Fri, 13 Mar 2020-2:30 pm,

আজ বিশ্ব ঘুম দিবস। প্রতি বছর মার্চের দ্বিতীয় সপ্তাহের শুক্রবারে পালন করা হয়ে থাকে এই দিনটি। ২০০৮ সাল থেকে সারা বিশ্বে চালু হয় বিশ্ব ঘুম দিবসটি। এ বছর বিশ্ব ঘুম দিবসের মূল স্লোগান হল, 'ভাল ঘুম, সুস্থ জীবন, সুস্থ পৃথিবী'।

ঘুম ঠিকঠাক না হওয়ার কারণে আমরা প্রত্য়েকেই নানা সমস্য়ায় পড়ি। তাই শরীর সুস্থ রাখার জন্য় প্রতিদিন ভাল ঘুম হওয়া প্রয়োজন। অনেক সময় ভাল ঘুমের জন্য় আমরা ঘুমের ওষুধ খাই। যা স্বাস্থ্য়ের পক্ষে ক্ষতিকর।

প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে সুস্থ্য় থাকার জন্য় প্রতিদিন ৭-৯ ঘন্টা ঘুমের প্রয়োজন। সদ্য় জন্মানো শিশুদের ১৪-১৭ ঘন্টা ঘমানো উচিৎ। বয়স্কদের ক্ষেত্রে দিনে অন্তত ৭ ঘন্টা ঘুমের প্রয়োজন।

সঠিক পরিমাণে ঘুম না হলে যে সমস্য়াগুলি হতে পারে তা হল, যে কোনও কাজে মনোযোগের অভাব দেখা যায়। হার্টের সমস্য়া বেড়ে যায়,বিষন্নতার মতো সমস্য়া, স্ট্রোক পর্যন্ত হতে পারে। এমনকি শরীরে ক্য়ালোরির পরিমাণও কমে যায়।

একটি গবেষণায় দেখা গিয়েছে, ৫০-৭৯ বছর বয়সী মহিলাদের বেশির ভাগই কম ঘুমের কারণে মৃত্য়ু হয়েছে। যেসব ছাত্র-ছাত্রীরা কম ঘুমোয় তাঁদের পরীক্ষার ফল কোনও ভাবেই ভাল হয়ে না।

ঘুমোতে যাওয়ার আগে যদি আপনি ধুমপান বা মদ্য়পান করেন তাহলে তা বন্ধ করে দিন। কারণ এর ফলে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে।

কম ঘুমের কারণে চোখের নিচে পড়ে যায় ডার্ক সার্কেল। একটি গবেষণায় দেখা গিয়েছে, ভারতে ১৩.৭ শতাংশ মানুষ হাইপারটেনশনের ফলে স্লিপ অ্য়াপনিয়ার মতো সমস্য়ায় ভোগেন। কৈশোরদের মধ্য়ে এই সমস্য়া বেশি দেখতে পাওয়া যায়। 

কম ঘুমোনোর কারণে শরীরে সি-রিঅ্য়াকটিভ প্রোটিনের পরিমাণ বেড়ে য়ায়। যার ফলে হার্ট-অ্য়াটাকের ঝুঁকি বেড়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link