World Theatre Day 2022: বিশ্ব নাট্য দিবস নাটকের প্রতিবাদী ভূমিকার কথা মনে করায়

Soumitra Sen Sun, 27 Mar 2022-4:20 pm,

শতাব্দীর পর শতাব্দী ধরে থিয়েটার মানুষকে জুড়ে জুড়ে রাখার অন্যতম শক্তিশালী শিল্পমাধ্যম হিসেবে স্বীকৃত। ২৭ মার্চ বিশ্ব জুড়ে উদযাপিত হয় বিশ্ব থিয়েটার দিবস (World Theatre Day 2022)। 

চলচ্চিত্রের বিবর্তনের আগে মানুষ নাটককেই বিনোদনের উৎস হিসেবে উপভোগ করত। সমাজকে প্রতিফলিত করার মাধ্যম হিসেবে ব্যবহৃত হয় থিয়েটার। বিশ্ব থিয়েটার দিবস নাটক সংরক্ষণ ও নাটকের প্রচারের জন্য উদযাপিত হয়।

আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট ১৯৬২ সাল থেকে সারা বিশ্বে এই দিনটি উদযাপন করে চলেছে। বিশ্ব থিয়েটার দিবসের (World Theatre Day 2022) প্রথম বার্তাটি লিখেছিলেন ফরাসি নাট্যকার জ্যঁ ককতো।

 

থিয়েটার আর শুধু শিল্প নয়। থিয়েটার চেতনার অন্য ভাষা। থিয়েটারে এখন দর্শকরা শুধুই দর্শক নন, তাঁরাও হয়ে উঠতে পারেন নাটকের প্রক্রিয়ার অংশ। অভিনয়ের মাধ্যম, প্রচেষ্টা এবং নাট্যকর্মীর অবদান সম্পর্কে সচেতনতা বাড়ানোই এই দিনটির তাৎপর্য।

সারা বিশ্বে গুণী নাট্যব্যক্তিত্বের অভাব নেই। তাঁদের বিচিত্র অবদান। তবে বাংলা নাট্যের আধুনিক প্রারম্ভ গিরিশচন্দ্র ঘোষের হাতেই। তারপর সেই পথ ধরে, কখনও সেই পথ পেরিয়েই একে একে এসেছেন প্রতিভাবান নাট্যচিন্তকেরা। বাঙালি পেয়েছে শিশির ভাদুড়ির মতো নাট্যব্যক্তিত্বকে। 

ক্রমে সময় আরও এগোয়, জনরুচির পরিবর্তন ঘটে। সেই পথ ধরে নতুন মানুষ উঠে আসেন। আমরা পেয়ে যাই শম্ভু মিত্রের মতো এক স্রষ্টাকে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link