President Election 2022: পাওয়ার-ফারুক-গোপালকৃষ্ণ গান্ধী `নারাজ`, তৃণমূলের এই বর্ষিয়ান নেতাকে রাষ্ট্রপতি পদপ্রার্থী চাইছে বিরোধীরা?

Mon, 20 Jun 2022-9:36 pm,

সুতপা সেন: আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী কে হবেন? সেই নিয়ে জল্পনা চলছেই। আগেই এই প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছেন শরদ পাওয়ার, ফারুক আবদুল্লাহ এবং গোপালকৃষ্ণ গান্ধী। এবার কে?

রাষ্ট্রপতি নির্বাচন এবং ২০২৪-এর লোকসভা ভোটের রণকৌশল ঠিক করতে দিল্লিতে বিরোধীদের সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। বৈঠকে হাজির হয়েছিলেন কংগ্রেস, বাম-সহ অন্যান্য বিরোধী দলের প্রতিনিধিরা। কংগ্রেসের তরফে জয়রাম রমেশ, রণদীপ সুরজেওয়ালা এবং মল্লিকার্জুন খার্গে। সিপিআইএম-এর তরফে যান এলামারাম করিম এবং সিপিআই-এর বিনয় ভিস্বম। এছাড়া শিবসেনার তরফে যান সুভাষ দেসাই এবং প্রিয়াঙ্কা চতুর্বেদী। বৈঠকে যান মেহবুবা মুফতি, শরদ পাওয়ার, প্রফুল পটেল, অখিলেশ যাদব। 

বিরোধীদের বৈঠকে সভাপতিত্ব করেন শরদ পাওয়ার। ওই বৈঠকে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে সর্বসম্মতক্রমে শরদ পাওয়ারের নাম চূড়ান্ত হয়। তবে পাওয়ার জানান, তিনি প্রার্থী হবেন না।

এরপর ফারুক আবদুল্লাহ নাম উঠে আসে। তবে, রাষ্ট্রপতি শাসনে থাকা জম্মু-কাশ্মীরের রাজনৈতিক অস্থিরতা থাকায় এবং মানুষের পাশে থাকার জন্য, নিজেকে রাষ্ট্রপতি পদপ্রার্থীর লড়াই থেকে নিজেকে সরিয়ে নেন ন্যাশনাল কনফারেন্স।

বিরোধীরা এরপর গোপালকৃষ্ণ গান্ধীর (Gopal Krishna Gandhi) কাছে প্রস্তাব রাখলে, সোমবার তিনিও সরে দাঁড়ান। লিখিত বিবৃতিতে, সকল বিরোধী দলের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন গান্ধীজির পৌত্র। তাঁর নাম ভাবার জন্য সকলকে ধন্যবাদ জানান। একই সঙ্গে তাঁর পাল্টা প্রস্তাব, রাষ্ট্রপতি হিসেবে এমন একজনের নাম প্রস্তাব করা উচিত, যিনি জাতীয় ঐক্য বজায় রাখতে পারবেন। 

 

সূত্রের খবর, এবার রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তৃণমূলের এক বর্ষিয়ান নেতার নাম প্রস্তাব করেছেন বিরোধীরা। শোনা যাচ্ছে যশবন্ত সিনহার (Yashwant Sinha) নাম প্রস্তাব করেছেন অনেকেই। তবে এই বিষয়ে এখনও পাকাপাকি কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ভাবনা চিন্তা চলছে।

 

প্রাক্তন আইএএস অফিসার এবং দু'বারের কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা (Yashwant Sinha)। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিরাহী বাজপেয়ীর মন্ত্রিসভার সদস্য ছিলেন তিনি। ঘোরতর মোদী বিরোধী হিসেবে পরিচিত। বর্তমানে তৃণমূল কংগ্রেসের সহ-সভাপতি এবং রাজ্যসভার সাংসদ।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link