খুলছে যোগকেন্দ্র ও জিম, লকডাউনে কোথায় কীসে ছাড়? জানাল নবান্ন

Thu, 30 Jul 2020-7:34 pm,

নিজস্ব প্রতিবেদন : রাজ্য়ের করোনা পরিস্থিতিতে কনটেইনমেন্ট জোনগুলিতে ৩১ অগাস্ট পর্যন্ত সম্পূর্ণ লকডাউন থাকছে। ৩১ অগাস্ট পর্যন্ত গোটা রাজ্যেই বন্ধ থাকবে স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান, প্রশিক্ষণকেন্দ্র, কোচিং সেন্টার, সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, বার, অডিটোরিয়াম ও অ্যাসেম্বলি হল। নিষিদ্ধ সমস্তরকম সামাজিক, রাজনৈতিক, খেলা, বিনোদন, শিক্ষামূলক, সাংস্কৃতিক, ধর্মীয় সমাবেশও। পাশাপাশি, ৩১ অগাস্ট পর্যন্ত গোটা রাজ্যেই সাপ্তাহিক লকডাউন থাকবে। ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৯, ৩১ অগাস্ট গোটা রাজ্যে সম্পূর্ণ লকডাউন জারি থাকবে। 

তবে আজ নবান্নের তরফে এক নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, কন্টেইনমেন্ট জোনে লকডাউন, গোটা রাজ্যে সাপ্তাহিক লকডাউন লাগু হওয়ার পাশাপাশি ৫ অগাস্ট থেকে খুলবে যোগ কেন্দ্র ও জিম। অবশ্যই সেটা হতে হবে কন্টেইনমেন্ট জোনের বাইরে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে সম্পূর্ণ লকডাউনের দিনগুলোতে সমস্তরকম সরকারি ও বেসরকারি অফিস, দোকান, ট্রেন, বিমান ও সমস্তরকম যান চলাচল বন্ধ থাকবে। তবে কী কী খোলা থাকবে বা কীসে কীসে ছাড় রয়েছে? তার একটি পূর্ণাঙ্গ তালিকাও দেওয়া হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, শুধু জরুরি পরিষেবার আওতায় স্বাস্থ্যকর্মীরা, রোগীরা যাতায়াত করতে পারবেন। ওষুধের দোকান, ফার্মাসি খোলা থাকবে। আদালতে কাজ হবে। দমকল কেন্দ্রগুলি খোলা থাকবে। বিদ্যুৎ ও জল পরিষেবা বহাল থাকবে। জমিতে চাষবাস ও চা-বাগানে কাজ হবে। ই-কমার্স ও মূলধনী ও শেয়ার বাজার চালু থাকবে। প্রিন্ট, ইলেকট্রনিক ও ডিজিটাল মিডিয়ার কর্মীদের জন্য ছাড় রয়েছে। খাবারের হোম ডেলিভারি চালু থাকবে।

তবে জেলাশাসক পরিস্থিতির গুরুত্ব বুঝে চাইলে লকডাউনে স্থানীয় ভিত্তিতে কোনও সিদ্ধান্ত ও কড়া নিয়মও জেলায় লাগু করতে পারেন। এমনটাই বলা হয়েছে নির্দেশিকায়। একইসঙ্গে আরও বলা হয়েছে, সোশ্যাল ডিস্ট্যান্সিং, মাস্ক পরা, ব্যক্তিগত হাইজিন বজায় রাখা বাধ্যতামূলক।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link