পকেটে ৯০ টাকা আছে? তা হলে ইটালিতে কিনে ফেলুন একটা আস্ত বাড়ি

Soumitra Sen Wed, 28 Apr 2021-8:09 pm,

আহা! চারিদিকে পাহাড়  আর সমুদ্র দিয়ে ঘেরা একটি গ্রাম। কেমন হয়, সেখানে থাকতে পারলে? সুযোগ হাতের কাছেই।   

 

গ্রামটির নাম কাস্তিগ্লিওনে দি সিসিলিয়া (Castiglione di Sicilia)। ১৯০০ সালেও এই গ্রামে সদস্য ছিলেন ১৪ হাজার। এখন এসে ঠেকেছে ৩ হাজারে! পাহাড় আর সমুদ্র দিয়ে মোড়া এই গ্রামের মেয়রের নাম আন্তোনিও কামার্দা (Antonino Camarda)!মেয়র সিদ্ধান্ত নিয়েছেন, গ্রামের মোট ৯০০টি বাড়ি বিক্রি করে দেবেন। 

কেউ যদি কিনতে চান, তাঁদের খুব বেশি পয়সা খরচ হবে না। মাত্র ১ ইউরো, অর্থাৎ ভারতীয় মুদ্রায় মাত্রই ৯০ টাকা! তা হলেই ইতালির সিসিলির তাওরমিনার কাছে মাউন্ড এটনা পাহাড়ের কোলে কাস্তিগ্লিওনে দি সিসিলিয়া গ্রামে একখানা বাড়ির মালিক হতে পারবেন আপনি!

আচ্ছা, সেখানে এত বাড়ি ফাঁকা পড়ে আছে কেন, জানতে ইচ্ছে করছে না? ভূতুড়ে ব্যাপার কিছু নাকি? না, তা নয়। এক সময়ে এই বাড়ির লোকজন শহরের দিকে সেই যে রওনা দিয়েছিলেন, আর ফিরে আসেননি! অবশ্য ইতালির অনেক গ্রামই এই লোক না থাকার সমস্যায় ধুঁকছে। এর আগেও ইতালির বেশ কিছু গ্রামে এই ভাবে বাড়ি বিক্রি হয়েছে।

মেয়র আন্তোনিও কার্মাদা জানিয়েছেন, যে বাড়িগুলি একেবারে বিধ্বস্ত অবস্থায় পড়ে রয়েছে, সেগুলিই ১ ইউরোর বিনিময়ে ছেড়ে দেওয়া হবে। যেগুলির সংস্কারসাধনের তেমন প্রয়োজন নেই, সেগুলির দাম ধার্য হয়েছে ৪ হাজার থেকে ৫ হাজার ইউরো, ভারতীয় মুদ্রায় ধরলে মোটামুটি সাড়ে চার লক্ষ টাকা।

তবে, মেয়রের একটা শর্ত আছে। তিনি জানিয়েছেন, বাড়ি কিনে ফেলে রেখে দিলে চলবে না, তার সংস্কার সম্পূর্ণ করতে হবে। এবং স্থানীয় ব্যাঙ্ক থেকে একটা ৪ হাজার ইউরোর বিমাও কিনতে হবে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link