নিজস্ব প্রতিবেদন: জিততে জিততে হেরে যাওয়া। বা জেতা ম্যাচ টাই করে ফেরা। ভারত বনাম উইন্ডিজ ম্যাচে এটাই সম্ভবত শ্রেষ্ঠ সারাংশ। ৩২১ রান করে কি না হারতে হচ্ছিল ভারতকে। আর অন্যদিকে, একেবারে কাছে গিয়েও জয় ছিনিয়ে আনতে পারল না উইন্ডিজ। ম্যাচ টাই। স্কোর, ভারত ৩২১/৬, উইন্ডিজ ৩২১/৭।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশাখাপত্তনমের ম্যাচ ছিল কার্যতই পেন্ডুলাম। কখনও ম্যাচ হেলে ছিল ভারতের দিকে, তো কখনও মনে হচ্ছিল অনায়াসেই জিতবে উইন্ডিজ। তবে শেষমেশ জিতল না কোনও দল-ই। হারলও না কেউ। আর সেটা হল, শেষ বলের নাটকের কারণেই।


আরও পড়ুন- আর আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন না ক্যারিবিয়ান ডিজে


ম্যাচ জিততে উইন্ডিজের শেষ বলে প্রয়োজন ছিল ৫ রান। ব্যাটে তখন শতরান করা ব্যাটসম্যান শাই হোপ। আর বলে তখন সবথেকে বেশি রান দেওয়া স্পিডস্টার উমেশ যাদব। ৬ হলে ম্যাচ হোল্ডারদের। আর ৩ হলে ম্যাচ ভারতের। অবশেষে যেটা এল, সেটা ৪ রান।  অবশ্য ডিপ ব্যাকওয়ার্ড পয়েন্টে দাঁড়িয়ে থাকা অম্বাতি রায়াডুর হাত থেকে শেষ মুহূর্তে বল ফস্কে না গেলে, ম্যাচটা জিতত ভারতই। কারণ, সব দিক ভেবেই পরিকল্পনা করেছিলেন মহেন্দ্র সিং ধোনি। উমেশকেও বলা হয়েছিল অফ স্টাম্পের বাইরে ওয়াইড ইয়র্কার করতে। সেটাই করেছিলেন তিনি। ওই বলে সজোরে ব্যাট চালিয়েছিলেন হোপও। আর সেটা ছোটে ডিপ ব্যাকওয়ার্ড পয়েন্টের দিকে। বল বাউন্ডারিতে যাওয়া থেকে আটকাতে আপ্রাণ চেষ্টা করেও তা ৪ হওয়া থেকে বাঁচাতে পারেননি রায়াডু। এতে বিরাট হতাশ হলেও চওড়া হাসি ছিল মাহির ঠোঁটে। ম্যাচটা বাঁচানো গেল, এই ভেবেই হয়ত হাসছিলেন মাহি।


আরও পড়ুন- রুদ্ধশ্বাস লড়াইয়ের শেষে টাই, অভিজ্ঞতার অভাবে ম্যাচ ফস্কাল উইন্ডিজ


ম্যাচ শেষের প্রেস কনফারেন্সে এসে কুলদীপ যাদবও বলে গেলেন, শেষ বলের আগে থার্ড ম্যানকে থার্টি ইয়ার্ডসের মধ্যে নিয়ে এসে পয়েন্টকে  ডিপে পাঠানোর পরিকল্পনা ছিল মহেন্দ্র সিং ধোনিরই। সেই মতো অফ স্টাম্পের বাইরে ওয়াইড ইয়র্কার করার চেষ্টা করেছে উমেশ।



হোপ অবশ্য বললেন, তিনি জানতেন উমেশ অফ স্টাম্পের বাইরে ওয়াইড ইয়র্কার করবে। সেই মতো প্রস্তুতিও নিয়েছিলেন তিনি। কিন্তু শেষটা মনের মতো হল না তাঁর। ৬ ভেবে ৪-এই ক্ষান্ত হতে হল তাঁকেও।