জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার অলিম্পিক্সে সোনার জন্য লড়াইয়ের কথা ছিল ভারতীয় কুস্তি তারকা ভিনেশ ফোগাটের। কিন্তু মাত্র ১০০ গ্রাম বেশি ওজনের জন্য ৫০ কেজি বিভাগের ফাইনালের জন্য ডিসকোয়ালিফাই হয়ে যান ভিনেশ। শোকের ছাড়া নামে আসে ভারতীয় কুস্তি মহলে। পাশাপাশি এনিয়ে তৈরি হয়েছে চাপানউতোর। কেউ কেউ এর মধ্যে ষড়যন্ত্রও দেখছেন। এর মধ্য়েই এনিয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন ডায়মন্ডহারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সাবাশ ফাইটার, অলিম্পিক্স ফাইনালে উঠে ইতিহাস 'দঙ্গল' কন্যা ভিনেশের, আসছেই সোনা বা রুপো!


অভিষেক বন্দ্যোপাধ্যায় এক এক্স হ্যান্ডেলে দাবি করেছেন, সরকার ও বিরোধীদের একটি সিদ্ধান্তে পৌঁছনো উচিত। সেটি হল, হয় ভিনেশ ফোগটকে 'ভারতরত্ন' দেওয়া হোক অথবা রাজ্যসভায় তাঁকে সদস্যপদ দেওয়া হোক। কারণ ভিনেশ যা করে দেখিয়েছেন তাকে স্বীকৃতি দেওয়া উচিত।  ভিনেশ যে লড়াটা করেছেন তাকে সনম্মান জানাতে এটুকু আমরা করতে পারি। কোনও মেডলেই তাঁকে সম্মান জানানো যায় না।



ওজন কনমানোর জন্য বহু কসরত করেছিলেন ভিনেশ। তার পরেও একশো গ্রামের জন্য আটকে যান। ফাইনালে খেলতে না পারার খবর শোনার পরই গেমস ভিলেজে অচেতন হয়ে যান ভিনেশ জানা যায় ডিহাইড্রেশনের জন্য তিনি সংজ্ঞা হারান। সঙ্গে সঙ্গে তাঁকে অলিম্পিক্স ভিলেজের পলিক্লিনিকে নিয়ে যাওয়া হয়। প্রাথমিক শুশ্রূষার পরেই জ্ঞান ফিরেছে ভিনেশের। তাঁর অবস্থা এখন স্থিতিশীল বলেই জানা গিয়েছে।


ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশনের সভাপতি পিটি উষাকে অলআউট ভিনেশেকে ম্য়াটে ফেরানোর বিষয়ে ঝাঁপাতেই নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদী। প্রধামনন্ত্রী পিটি উষাকে বার্তা দিয়েছেন প্য়ারিসে ভিনেশের বিষয়ে কড়া প্রতিবাদ করার জন্য়। এক ভারতীয় কোচ এই বিষয়ে বলেছেন, 'আজ সকালে ভিনেশের ওজন ১০০ গ্রামের বেশি এসেছে। এই নিয়মে কাউকে অযোগ্য় ঘোষণা করা যায় না।'


সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরন সিংয়ের বিরুদ্ধে উঠেছিল চাঞ্চল্যকর যৌন হেনস্থার অভিযোগ। তাঁকে পদ থেকে সরানো না হলে, দেশের তারকা কুস্তিগিররা খেলা ছেড়ে দেবেন বলেই প্রতিবাদে শামিল হয়েছিলেন। সেই আন্দোলনের মুখ ছিলেন বজরং পুনিয়া, ভিনেশ ফোগাট ও সাক্ষী মালিকরা। কেন্দ্রের প্রতিবাদে তাঁরা দিল্লির পথে নেমে আন্দোলন করেছিলেন। সহ্য় করেছিলেন 'পুলিসের অত্য়াচার'ও। আর এইসবের চক্করেই ভিনেশ ৫৩ কেজির বিভাগে ট্রায়াল দিতে বিদেশে যেতে পারেননি। ৫৩ কেজিই তাঁর আসল বিভাগ। বাধ্য় হয়ে তিনি ৫০ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। ভিনেশের কাছে শর্ত দেওয়া হয়েছিল যে, ট্রায়ালে যদি তিনি অন্তিম পাঙ্ঘালকে হারাতে পারেন, তাহলে তাঁকে পছন্দের ৫৩ কেজি বিভাগে নামতে দেওয়া হবে। কিন্তু কুস্তি ভুলে আন্দোলন করা মেয়ে সেই পথে আরে হাঁটেননি। বাধ্য় হয়েই বেছে নেন ৫০ কেজি বিভাগ। ভিনেশের বদলে অলিম্পিক্সে অন্তিমই অংশ নিচ্ছেন ভিনেশের পছন্দের ৫৩ কেজি বিভাগে।\



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)