নিজস্ব প্রতিনিধি : আম্পায়ারিং তাঁর পেশা। আর পেশার ক্ষেত্রে দায়িত্বে কোনও ফাঁকি দেওয়া চলে না। নিজের পেশার প্রতি সততা থাকাটা জরুরি। সেটাই যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে গেলেন আম্পায়ার আলিম দার। ক্রিকেট বিশ্বে আলিম দার চেনা নাম। এর আগেও তিনি একাধিকবার আলোচনায় এসেছেন বিভিন্ন কারণে। মাঠ ও মাঠের বাইরের সেসব কারণগুলো কখনও পজিটিভ, কখনও আবার নেগেটিভ। কিন্তু এবার পাকিস্তানের আম্পায়ার আলিম দারকে নিয়ে চারপাশে ধন্যি ধন্যি রব। পেশাদারিত্ব কাকে বলে, সেটা বুঝিয়ে গেলেন এই অভিজ্ঞ আম্পায়ার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  পুলিশের বাইকে চেপে বসলেন ক্রিস গেইল, উর্দিধারীকে দিলেন জাদু কি ঝাপ্পি


শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের একদিনের সিরিজে পঞ্চম তথা শেষ ম্যাচের ঘটনা। বিশ্বের এক নম্বর একদিনের টিমের বিরুদ্ধে সিরিজে এই প্রথম জয়ের মুখ দেখল লঙ্কানরা। আর এই ম্যাচে পেশাদারিত্বের চরম নিদর্শন দেখিয়ে মন জিতে নিলেন আলিম। প্রথমে ব্যাট করে ইংল্যান্ডের সামনে ৩৬৭ রানের লক্ষ্যমাত্রা দাঁড় করায় শ্রীলঙ্কা। ব্যাট করতে নেমে ১৩২ রানে আট উইকেট খুইয়ে ফেলে ইংল্যান্ড। ২৭তম ওভারে লঙ্কার অফ স্পিনার আকিলা ধনঞ্জয় ইংল্যান্ডের লিয়াম প্ল্যাঙ্কেটকে এলবিডব্লিউ করেন। আম্পায়ার আলিম দার সঙ্গে সঙ্গে প্ল্যাঙ্কেটকে আউট দিয়ে দেন। কিন্তু ইংল্যান্ডের ব্যাটসম্যান রিভিউ-এর আবদেন করেন। ইতিমধ্যে বৃষ্টি শুরু হয়ে যায়। ক্রিকেটাররা একে একে ড্রেসিংরুমের দিকে ছুটে যান। কিন্তু আলিম বৃষ্টির মধ্যেই দাঁড়িয়ে থাকেন।


আরও পড়ুন-  বিতর্ক উস্কে শামিকে বাদ দিলেন নির্বাচকরা, দলে ফিরলেন ভুবি-বুমরা


ডিআরএস প্রক্রিয়া চলাকালীন পুরো সময়টাই মাঠে বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকেন আলিম। ডিআরএস-এ দেখা যায় প্ল্যাঙ্কেট আউট ছিলেন। এর পরই তাঁকে আউট-এর নির্দেশ দিতে দিতে দৌড়ে মাঠ ছাড়েন পাকিস্তানের এই আম্পায়ার। ১৩২ রানে ৯ উইকেট হারিয়ে ইংল্যান্ড ততক্ষণে হারের প্রহর গুণতে শুরু করেছে। এই ম্যাচে অবশ্য শ্রীলঙ্কার দারুন পারফরম্যান্সের থেকেও বেশি কথা হয়েছে আলিমের এমন কাণ্ডে। সোশ্যাল মিডিয়ায় আলিম দার রাতারাতি আলোচনার বিষয় হয়ে উঠেছেন। সবার একটাই বক্তব্য, পেশাদারিত্বের নতুন নিদর্শন তুলে ধরলেন তিনি। উল্লেখ্য, ইংল্যান্ডের কাছে ৩-১ সিরিজ হারল শ্রীলঙ্কা। ২৭ অক্টোবর শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্যাচ খেলবে ইংল্যান্ড।