নিজস্ব প্রতিবেদন: হাতে আর কয়েক ঘণ্টা। রাত পোহালেই শুরু এক মাস জুড়ে ফুটবল ফিভার। করোনা (COVID-19) আবহে এক বছর পিছিয়ে যাওয়া ইউরো কাপের (UEFA EURO 2020) শুভারম্ভ শুক্রবার অর্থাৎ আজ রাতে। রোমের বিখ্যাত স্টেডিয়ো অলিম্পিকোতে তুরস্ক বনাম ইটালি ম্যাচ দিয়ে পর্দা উঠছে ইউরোর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফুটবল প্রেমীদের কাছে ফুটবল বিশ্বকাপের পর সবচেয়ে প্রতীক্ষিত ফুটবল টুর্নামেন্ট ইউরো। এই প্রথম ইউরো কোনও একটি দেশে নয়, হচ্ছে ১১টি ভিন্ন দেশের ১১টি ভিন্ন শহরে। এবার উয়েফা প্রথম ইউরো চ্যাম্পিয়নশিপের (তখন নাম ছিল ইউরোপিয়ান ন্যাশনস কাপ) ৬০তম বার্ষিকী উদযাপন করছে। যা ১৯৬০ সালে ফ্রান্সে অনুষ্ঠিত হয়েছিল। বিশেষ বছরে একটি দেশে টুর্নামেন্টকে সীমাবদ্ধ না রেখে ১১টি দেশে ছড়িয়ে দেওয়ার ভাবনাই নিয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা।



দুর্দান্ত একটা টুর্নামেন্ট শুরুর আগে সকলেরই চোখ থাকে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের দিকে। স্টেডিয়ো অলিম্পিকোতে ৭০ হাজার দর্শক বসতে পারলেও করোনা কালে স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে মাত্র ২৫ শতাংশ দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেওয়া হয়ছে। মনে করা হচ্ছে ১৬ হাজারের মতো দর্শক থাকতে পারেন ইটালি-তুরস্ক ম্যাচে। 


আরও পড়ুন: UEFA EURO 2020: শুরু হচ্ছে ফুটবল ফিয়েস্তা, রইল টুর্নামেন্টের সম্পূর্ণ সূচি, জেনে নিন ভারতীয় সময়ে কখন কখন খেলা



ডাবলিনের বিখ্যাত রক ব্যান্ড ইউ টু-র (U2) দুই রকস্টার বোনো (Bono) এবং দ্য এজকে (The Edge) মঞ্চে থাকবেন। তাঁরা হল্যান্ডের ডিজে মার্টিন গ্যারিক্সের সঙ্গে জুটি বেঁধে বিশ্বমানের ভার্চুয়াল পারফরম্যান্স করবেন। এই তিনমূর্তির এবারের ইউরোর অফিসিয়াল গান 'উই আর দ্য পিপল' (We Are The People) তৈরির দায়িত্বে ছিলেন। ইটালির জনপ্রিয় অপেরা শিল্পী আন্দ্র বোচেলি জানিয়েছেন তিনিও গান করবেন। অনুষ্ঠানে থাকবেন ২০০৬ সালে ইটালির বিশ্বকাপ জয়ী দুই তারকা ফুটবলার ফ্রাঞ্চেসকো টোটি (Francesco Totti) ও আলেসান্দ্রো নেস্টা (Alessandro Nesta)। জানা যাচ্ছে এই দুই ফুটবলারের পায়ে থাকবে বল, তাঁরা গ্যালারির দর্শকদের মধ্যে হয়তো বল বিতরণ করে দিতে পারেন। 


গোটা ইউরো টুর্নামেন্ট ও উদ্বোধনী অনুষ্ঠান ভারতে দেখা যাবে সনি নেটওয়ার্কের চারটি চ্যানেলে। সনি সিক্স (Sony Six), সনি টেন ওয়ান (Sony Ten 1), সনি টেন থ্রি (Sony Ten 3) ও সনি টেন ফোর-এ (Sony Ten 4) । ভারতীয় সময় রাত ১১টা ৩০ মিনিট থেকে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। অনলাইনে সনি লিভ (SonyLiv) অ্যাপে ও তাদের ওয়েবসাইটে দেখা যাবে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)